স্বল্প মূলধনী কোম্পানি আইপিও অনুমোদন না দেওয়ার দাবি

0
132
ডিএসইর সামনে বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিক্ষোভ ও মানববন্ধন
ডিএসইর সামনে বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিক্ষোভ ও মানববন্ধন
ডিএসইর সামনে বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিক্ষোভ ও মানববন্ধন

স্বল্প মূলধনী কোম্পানিগুলোকে আইপিও অনুমোদন না দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। সংগঠনটির দাবি ২০০ কোটি টাকার নিচে স্বল্পমূলধনী কোম্পানিগুলোর আইপিও অনুমোদনের ফলে পুঁজিবাজারে কারসাজি হচ্ছে। এতে বাজার দিনদিন পড়ে যাচ্ছে।

সোমবার বেলা সাড়ে ১২টায় ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ভবনের সামনে এই দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে  সংগঠনটি।

মানববন্ধন শুরু হওয়ার পর পুলিশ এসে বিনিয়োগকারীদের ব্যানার কেড়ে নিয়ে যায়। পরে তারা ব্যানার ছাড়াই বিক্ষোভ ও মানববন্ধন করেন।

মানববন্ধনে বিনিয়োগকারীরা  বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বেশিরভাগ স্বল্পমূলধনী কোম্পানিগুলোকে আইপিও অনুমোদন দিচ্ছে যাদের পরিশোধিত মূলধন ২০০ কোটি টাকার নিচে। বিগত কয়েক বছরে বিএসইসি ৩২টি কোম্পানির আইপিওর অনুমোদন দিয়েছে যার মধ্যে ৩০টি কোম্পানিরই পরিশোধিত মূলধন ছিল ২০০ কোটি টাকার নিচে বলে উল্লেখ করেন তারা।

এর মধ্যে বেশিরবাগ কোম্পানিরই বার্ষিক আর্থিক প্রতিবেদন নির্ভরযোগ্য ছিল না। বিনিয়োগকারীরা  এই সব কোম্পানিতে বিনিয়োগ করে লোকসানে পড়েছেন বলে দাবি তাদের।

পুজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের প্রচার সম্পাদক মো. মিজানুর রহমান এ প্রসঙ্গে অর্থসূচককে বলেন, বিনিয়োগকারীদের টাকা ব্যাংক ঋণ পরিশোধের জন্য নয়। কোম্পানিগুলোর সম্প্রসারণ কিংবা কোনো উন্নতির কাজে না লাগিয়ে ব্যাংক ঋণ পরিশোধ করা হবে এটা হতে পারে না। যে কোম্পানিগুলো এমন উদ্দেশ্যে বাজারে আসতে চাই, তাদের আইপিও অনুমোদন না দেওয়ার দাবি জানান তিনি।

অর্থসূচক/এসইউ/এসএ/