খালেদা জিয়ার মামলা চলবে

0
78
khaleda zia
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া: ফাইল ছবি
khaleda zia
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া: ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুটি লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলেছেন, এখন জিয়া অরফানেজ ট্রাস্টের আর্থিক অনিয়ম বা দুর্নীতির অভিযোগে মামলা চালানোর ক্ষেত্রে আইনগত বাধা থাকলো না।

সোমবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

এ মামলায় অভিযোগ আমলে নেওয়া ও অভিযোগ গঠনের বিরুদ্ধে খালেদা জিয়ার আবেদন হাইকোর্টে খারিজ হয়। এর বিরুদ্ধে ২০১২ সালে একটি এবং চলতি বছর আরেকটি লিভ টু আপিল করেন খালেদা জিয়া।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিচারিক আদালতে আজ সাক্ষ্য গ্রহণের দিন ধার্য রয়েছে। ৯ নভেম্বর ঢাকার বিশেষ জজ-৩ বাসুদেব রায় এ দিন ধার্য করেন।

বকশীবাজারে আলিয়া মাদ্রাসাসংলগ্ন মাঠে স্থাপিত বিশেষ জজ আদালত-৩-এর অস্থায়ী এজলাসে এই মামলা ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার কার্যক্রম চলছে।

প্রসঙ্গত, জিয়া চ্যারিটেবল ট্রাস্টে অনিয়মের অভিযোগে দুদক ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলা করে। এ মামলায় ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

২০০৯ সালের ৫ আগস্ট খালেদাসহ ৩ জনের বিরুদ্ধে বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

এছাড়া ২০১১ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলাটি দায়ের করা হয়। এ মামলায় গত বছর ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। মামলাটিতে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

এ মামলায় খালেদা ও তার বড় ছেলে তারেক রহমানসহ ৬ জন আসামী করা হয়েছে।

এসএম