বেক্সিমকো ফার্মার জন্য খুলে গেল কানাডার বাজার

0
129
Beximco-Pharma-Health-Canada
বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও হেলথ কানাডার লোগো
Beximco-Pharma-Health-Canada
বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও হেলথ কানাডার লোগো

উত্তর আমেরিকার সমৃদ্ধ দেশ কানাডার ওষুধের বাজারে পা রাখছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। দেশের অন্যতম শীর্ষ এ ওষুধ কোম্পানি সম্প্রতি দেশটির ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা হেলথ কানাডার অনুমোদন পেয়েছে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি সূত্র জানিয়েছে, দেশের প্রথম কোম্পানি হিসেবে বেক্সিমকো ফার্মা হেলথ কানাডার অনুমোদন পেয়েছে।এটি কোম্পানিটির একটি বড় অর্জন। এর আগে কোম্পানিটি অস্ট্রেলিয়ার ওষুধ বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা থেরাপিউটিক গুডস এডমিনিস্ট্রেশন (টিজিএ), ইউরোপীয় ইউনিয়নের এজিইএস, ব্রাজিলের সংস্থা এএনভিআইএসএ, দক্ষিণ আফ্রিকার এমসিসি’র অনুমোদন পেয়েছে।

দেশের অনেকগুলো কোম্পানি বিভিন্ন দেশে ওষুধ রপ্তানি করলেও উন্নত দেশগুলোর অনুমোদন পেয়েছে মাত্র দু’তিনটি প্রতিষ্ঠান।

দেশের আরেকটি শীর্ষ ওষুধ কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ইতোমধ্যে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ এইচএমআরএ এবং অস্ট্রেলিয়ার টিজিএ’র অনুমোদন পেয়েছে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস-উভয়েই যুক্তরাষ্ট্রের মান নিয়ন্ত্রণকারী সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমতি চেয়ে আবেদন করেছে। আগামী ডিসেম্বর মাসের শেষভাগে একটি নীরিক্ষা প্রতিষ্ঠান কোম্পানি দুটির কারখানা পরিদর্শনে আসবে বলে জানা গেছে।

বেক্সিমকো কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা কারেন্ট গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিসেস বা সিজিএমপি নির্দেশনা অনুসরণ করে উৎপাদনের প্রতিটি ধাপে আন্তর্জাতিক মান বজায় রেখে ওষুধ উৎপাদন করেন। উৎপাদিত পণ্যের কঠোর মান নিয়ন্ত্রণের স্বীকৃতি হিসেবে বেক্সিমকো ফার্মা হেলথ কানাডার অনুমোদন পেতে সক্ষম হয়েছে।

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি এ বিষয়ে বলেন, ‘কানাডা জেনেরিক ওষুধের জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার।নিঃসন্দেহে এই অনুমোদন আমাদের কোম্পানির জন্য অন্যতম মাইলফলক যা বিশ্ববাজারে আমাদের উৎপাদন প্রক্রিয়া ও ওষুধের গুণগতমান সম্পর্কে ধারণা দেয়ার পাশাপাশি ওষুধ বাজারজাত করণে সহায়ক হবে।”