৪৬৫ ওষুধ কোম্পানিকে জরিমানা করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

0
105
bd paliament
জাতীয় সংসদ। ফাইল ছবি
bd paliament
জাতীয় সংসদ। ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ওষুধ আইন লংঘনের দায়ে ৪৬৫টি প্রতিষ্ঠানকে ৬৮ লাখ ৩৬ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি রোববার সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আরও বলেন, ওষুধ আইন লংঘনের বিরুদ্ধে পরিচালিত মোবাইল কোর্ট নকল ও ভেজাল ওষুধ উৎপাদন ও বিক্রয়কারী প্রতিষ্ঠানের ৩৭ জনকে বিভিন্ন মেয়াদে করাদাণ্ড প্রদান করা হয়েছে। এ ছাড়া ৩৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওষুধ আদালতে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

এম. আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, দেশীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো শতকরা ৯৭ ভাগ ওষুধ উৎপাদন করে এবং শতকরা ৩ ভাগ উচ্চ প্রযুক্তির জীবন রক্ষাকারী ওষুধ আমদানী করা হয়।

তিনি বলেন, আমদানীকৃত ওষুধের মূল্য কিছুটা বেশী থাকে। তবে সরকার দেশে উৎপাদিত তালিকাভুক্ত ১১৭টি ওষুধের মূল্য নিয়ন্ত্রণ করে থাকে।

মন্ত্রী বলেন, ওষুধের সরবরাহ ও মূল্য পরিস্থিতির উপর ওষুধ প্রশাসন অধিদপ্তরের মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা নিয়মিত মনিটরিংয়ের ব্যবস্থা বিদ্যমান রয়েছে।

তিনি বলেন, প্রান্তিক ব্যবহারকারীদের কাছে ক্রয়সাধ্য মূল্যে অত্যাবশ্যকীয় ওষুধ সহজলভ্য করার লক্ষ্যে বিদ্যমান অত্যাবশ্যকীয় ওষুধের তালিকা পুনর্মূল্যায়ন ও মূল্য নির্ধারণ নীতিমালা সংশোধনের ব্যবস্থা চলমান রয়েছে। সূত্র: বাসস।