২৯০ আসনের গেজেট প্রকাশ

0
83
election comission

election comissionদশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের নামের গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। বুধবার দুপুর ২ টার দিকে বিজয়ীদের ২৯০ আসনের এই গেজেট প্রকাশ করা হয়। নির্বাচন অনুষ্ঠিত হওয়ার তিন দিনের মাথায় প্রকাশিত হয় এই গেজেট। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে শপথ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে সংবিধানের ১৪৮(২)ক অনুচ্ছেদে।

রকিব উদ্দিন আহমেদ জানান, গেজেটে ২৯০ জনের নাম প্রকাশ করা হয়েছে। গেজেট প্রকাশের জন্য নামের তালিকা কিছুক্ষণের মধ্যেই বিজি প্রেসে পাঠানো হবে।

নির্বাচনে বিজয়ী হলেও যশোর-১ আসনে শেখ আফিলউদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের নাম বাদ রাখা হয়েছে। এই দুই সাংসদের বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘনের অভিযোগ উঠায় তাদের নাম বাদ রাখা হয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ১৪৭টিতে ৫ জানুয়ারি ভোট অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৮টি আসনে নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৫৩টি আসনের প্রার্থীরা আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৩২টি, জাতীয় পার্টি ৩৩টি, ওয়ার্কার্স পার্টি ৬টি, জাসদ ৫টি, জেপি ১টি, তরীকত ফেডারেশন ১টি, বিএনএফ ১টি, এবং স্বতন্ত্র/বিদ্রোহী প্রার্থীরা ১৩টি আসনে জয়ী হয়েছে।

এমআর/