নিলামে রেকর্ড জর্জিয়া ও’ক্যাফের

0
96
White Flower
প্রয়াত মার্কিন চিত্রশিল্পী জর্জিয়া ও’ক্যাফের আঁকা জিমসন উইড বা হোয়াইট ফ্লাওয়ার।

প্রয়াত মার্কিন চিত্রশিল্পী জর্জিয়া ও’ক্যাফের আঁকা একটি ফুলের ছবি নিলামে ৪ কোটি ৪৪ লাখ মার্কিন ডলারে (২ কোটি ৮৮ লাখ পাউন্ড) বিক্রি হয়েছে। এটি কোনো নারী শিল্পীর আঁকা ছবির নিলামে রেকর্ড বিক্রয়মূল্য। সম্প্রতি নিউইয়র্কের একটি নিলাম হাউজে এর নিলাম হয়।

White Flower
প্রয়াত মার্কিন চিত্রশিল্পী জর্জিয়া ও’ক্যাফের আঁকা জিমসন উইড বা হোয়াইট ফ্লাওয়ার।

এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন জন মিশেল। গত মে মাসে তার আঁকা একটি ছবি সর্বোচ্চ ১ কোটি ১৯ লাখ মার্কিন ডলারে (৭৫ লাখ পাউন্ড) বিক্রয় হয়।

নিউইয়র্কের ওই নিলাম হাউজ কর্তৃপক্ষ জানিয়েছে, জর্জিয়ার ছবিটির প্রাথমিক দাম নির্ধারণ হয়েছিল ১ কোটি ৫ লাখ মার্কিন ডলার (৯৫ লাখ পাউন্ড)। নিলামের সময় উপস্থিত ২ জনের প্রতিদ্বন্দ্বিতায় এর রেকর্ড পরিমাণ দাম উঠেছে।

জানা গেছে, ওই নিলাম হাউজে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া ছবির দাম ১৪ কোটি ২৪ লাখ মার্কিন ডলার বা ৯ কোটি ৮ লাখ পাউন্ড। সেই ছবিটির শিল্পী ফ্রান্সিস বেকোন।

৯৮ বছর বয়সে ১৯৮৬ সালে জর্জিয়ার মৃত্যু হয়। তার বিখ্যাত ছবির মধ্যে অন্যতম হলো খুব কাছ থেকে আঁকা বড় সাইজের একটি ফুল। এই ছবিটি সম্প্রতি নিলামে উঠেছিল। জিমসন উইড বা হোয়াইট ফ্লাওয়ার নামের এই ছবিটি তার আগের রেকর্ডকে অতিক্রম করেছে।

এর আগে জর্জিয়ার আঁকা একটি ছবির সর্বোচ্চ দাম উঠেছিল ৬২ লাখ মার্কিন ডলার (৩৯ লাখ পাউন্ড)। ২০০১ সালে বিক্রি হয়েছিল সেই ছবি।

এমই/