প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু

0
88
primary exam
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। ফাইল ছবি

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। রোববার সকাল ১১টায় বাংলাদেশের ৬ হাজার ৭৯১টি কেন্দ্রে শুরু হয় ৫ম শ্রেণির শিক্ষার্থীদের এই সমাপনী পরীক্ষা। দেশের বাইরে ১১টি কেন্দ্রে এই পরীক্ষা হচ্ছে।

primary exam
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। ফাইল ছবি

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় বলেন, রোববার ইংরেজি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে প্রাথমকি ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এ বছর প্রাথমিক বিদ্যালয়গুলোর ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ শিক্ষার্থী এবং মাদ্রাসার ৩ লাখ ৫ হাজার ৭২১ শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় রেজিস্ট্রেশন করিয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির পরীক্ষার্থীদের মধ্যে ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন ছাত্র এবং ১৫ লাখ ৬ হাজার ৪৬৫ জন ছাত্রী। আর ইবতেদায়ীতে ১ লাখ ৫৭ হাজার ৪৪৮ ছাত্র এবং ছাত্রী ১ লাখ ৪৮ হাজার ২৭৩ জন।

রবীন্দ্রনাথ রায় বলেন, বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে। তবে প্রতিবন্ধী পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, বিশেষ নিরাপত্তায় প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রন ও বিতরণের কাজ শেষ করা হয়েছে। দুর্গম এলাকার ৩৭৬টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হবে এবং এসব কেন্দ্রের জন্য সাধারণ কেন্দ্রের চেয়ে বেশি অর্থ বরাদ্দ রাখা হয়েছে।

তিনি বলেন, আগামীতে গতানুগতিক প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণ পদ্ধতির পরিবর্তে ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণের বিষয়ে মন্ত্রণালয় চিন্তা-ভাবনা করছে।

পরীক্ষায় সংশ্লিষ্ট কোনো ব্যক্তি দায়িত্বে অবহেলা বা কোনো অনিয়ম করলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।

প্রাথমিক সমাপনী পরীক্ষার সূচি:

২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৬ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ৩০ নভেম্বর গণিত।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সূচি:

২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৬ নভেম্বর আরবি, ২৭ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ এবং ৩০ নভেম্বর গণিত।

এমই/