ইবির ভর্তি পরীক্ষা রোববার শুরু

0
69
ইসলামী বিশ্ববিদ্যালয়
islami-university-
ইসলামী বিশ্ববিদ্যালয়- ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের ভর্তি আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে।

রোববার ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি জানায়, রোববার বেলা সাড়ে ১১টায় ভর্তি পরীক্ষা শুরু হবে। বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরে দুপুর ২টা থেকে বিকাল ৩টা এবং ৪টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মোট দুই শিফটে আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. আব্দুর রহমান আনওয়ারী জানান, এ ইউনিটে মোট আসন সংখ্যা ২৪০টি। এবার ২৪০টি আসনের বিপরীতে মোট ৪ হাজার ৪শত ৫৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। ফলে এক আসনের বিপরীতে প্রায় ১৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় প্রতিযোগিতা করবে।

‘এইচ’ ইউনিট সমন্বয়কারী অধ্যাপক ড. মোহাম্মদ জহুরুল ইসলাম জানান, এইচ ইউনিটে ১৪০টি আসনের বিপরীতে মোট ৮ হাজার ৬শত ২৫ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবে। সে হিসেবে এক আসনের বিপরীতে প্রায় ৬১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় প্রতিযোগিতা করবে।

প্রক্টর অধ্যাপক ড. ত ম লোকমান হাকিম সমকালকে বলেন, ‘কোনো ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষার হলে সঙ্গে ক্যালকুলেটর আনতে  পারবে না। পরীক্ষা হলে সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে।