রাজধানীর সড়কে আবারও প্রতিরোধক যন্ত্র

0
93
Road control
রাজধানীর সড়কে উল্টো পথে যান চলাচল বন্ধ করতে সড়কে আবার স্থাপন করা হয়েছে প্রতিরোধক যন্ত্র।

উল্টো পথে যানবাহন চলাচল ঠেকাতে রাজধানীর রমনা থানার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদর দপ্তরের সামনের সড়কে প্রতিরোধক যন্ত্র বসানো হয়েছে। শনিবার ভোর ৫টার দিকে যন্ত্রটি চালু করা হয়।

Road control
রাজধানীর সড়কে উল্টো পথে যান চলাচল বন্ধ করতে সড়কে আবার স্থাপন করা হয়েছে প্রতিরোধক যন্ত্র।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার মোসলেহ উদ্দিন আহমদ বলেন, গতবার ভিআইপি রোডে প্রতিরোধক যন্ত্রটি বসানো হয়েছিল। কিন্তু এবার আমরা ডিএমপির সদর দপ্তরের সামনের সড়কে প্রতিরোধক যন্ত্র বসিয়ে পর্যবেক্ষণ করছি।

তিনি বলেন, এই প্রতিরোধক যন্ত্রের বিশেষত্ব হলো কোনো যানবাহন সড়কের উল্টো পথ দিয়ে গেলেই প্রতিরোধক যন্ত্রের সঙ্গে যুক্ত কাঁটাগুলো গাড়ির চাকায় বিঁধে যায়। প্রতিরোধক যন্ত্রটি তৈরি করেছে ধোলাইখালের সোহেল মেটাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানি। প্রথমবারের যন্ত্রটিও এই কারখানায় তৈরি করা হয়েছিল।

কোম্পানির কর্ণধার সাদেক হোসেইন বলেন, এবারের যন্ত্রটি তৈরি করতে খরচ হয়েছে ৬ লাখ টাকা। ৩০ ফুট লম্বা ও ১৩ ইঞ্চি চওড়া এই প্রতিরোধক যন্ত্রটিতে ১৮০টি কাঁটা রয়েছে। যন্ত্রটি ১০০ টন ভারী যানের চাপ সহ্য করতে সক্ষম।

গত ২৩ মে রাজধানীর হেয়ার রোডে পরীক্ষামূলকভাবে একটি প্রতিরোধক যন্ত্র বসানো হয়েছিল। কিন্তু এক মাসের মধ্যেই যন্ত্রটি অচল হয়ে যাওয়ায় তা সরিয়ে নিয়েছিল ট্রাফিক বিভাগ।

ট্রাফিক বিভাগ সূত্র জানিয়েছে, প্রথমবার বসানো প্রতিরোধক যন্ত্রটি অল্পতেই অকার্যকর হয়েছিল। এবার আর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে না। যন্ত্রটির কার্যকারিতা পর্যবেক্ষণ করা হবে।

এমই/