বিনিয়োগ ঝুঁকিতে সিরামিক খাত

0
104
PE Ratio logo
পিই রেশিও কমেছে
PE Ratio logo
সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও)। ফাইল ছবি

পুঁজিবাজারে সিরামিক খাতের বিনিয়োগ সর্বোচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে । খাত ভিত্তিক সার্বিক মূল্য আয় অনুপাতে (পিই রেশিও) সর্বোচ্চ অবস্থানে রয়েছে এ খাত। সপ্তাহ শেষে সিরামিক খাতের পিই রেশিও দাঁড়িয়েছে ৩৮ পয়েন্ট। এদিক থেকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ব্যাংকিং খাত। এ খাতের পিই রেশিও ৬ দশমিক ৮ পয়েন্ট।

বিশ্লেষকদের মতে, বিনিয়োগের ক্ষেত্রে পিই রেশিও বিবেচনা করা উচিত। পিই রেশিও ১৫ ঘরে থাকলে বিনিয়োগ নিরাপদ বলে মনে করেন তারা।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৬ দশমিক ৮ পয়েন্টে, বস্ত্র খাতের  ১১ দশমিক ১ পয়েন্ট, বিমা খাতের ১৩ দশমিক ৪ পয়েন্ট, কাগজ খাতের  দশমিক ১৮ দশমিক ২ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৪ দশমিক ৫ পয়েন্ট, অবকাশ খাতে ১৬  দশমিক  পয়েন্টে, এনবিএফআই খাতের ১৯ দশমিক ২ পয়েন্টে,  চামড়া খাতের ২১ দশমিক ৩ পয়েন্ট, তথ্য ও প্রযুক্তি খাতের ২২ দশমিক ৭ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ২৩ দশমিক ২ পয়েন্ট,  প্রকৌশল খাতের ২৪ দশমিক ৯ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের ২৫ দশমিক ৮ পয়েন্ট, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৩০ দশমিক ৪ পয়েন্ট, সিমেন্ট খাতের ৩১ দশমিক ২ পয়েন্ট, বিবিধ খাতের  ৩১ দশমিক ৩ পয়েন্ট,  সেবা ও আবাসন খাতের ৩৬ দশমিক ৮ পয়েন্ট, এবং  সিরামিক খাতের ৩৮ পয়েন্টে অবস্থান করছে।

অর্থসূচক/জিইউ/এসএম