৪৯৯টি কচ্ছপসহ পাচারকারী আটক

0
82
turtles
সুন্দরবনে কচ্ছপ।

বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের জেলা মাগুরা থেকে ৪৯৯টি কচ্ছপসহ এক পাচারকারীকে আটক করেছে পুলিশ। কচ্ছপগুলো বিক্রির জন্য যশোর থেকে ঢাকার গাজীপুরে নেওয়া হচ্ছিল।

পুলিশ জানিয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে রফিকুল ইসলাম নামের এক ব্যক্তিকে গতকাল বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়েছে। তার কাছ থেকে ৪৯৯টি ছোট ও বড় কচ্ছপ এবং ৩৭ কেজি গাঁজা পাওয়া গেছে।

turtles
সুন্দরবনে কচ্ছপ।

শালিখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিপ্লব কুমার নাথ বলেন, কচ্ছপগুলো বিক্রির জন্য যশোর থেকে ঢাকার গাজীপুরে নেওয়া হচ্ছিল। রফিকুল ইসলাম পাচারকারী চক্রের সদস্য বলে ধারণা করা হচ্ছে।

তিনি জানিয়েছেন, সাতক্ষীরার সুন্দরবন এলাকা থেকে কচ্ছপ ধরে তা বিক্রির জন্য বিভিন্ন স্থানে নিয়ে যান রফিকুল ইসলাম। বন্যপ্রাণি আইনে তাকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট। আরও তথ্যের জন্য জিজ্ঞাসাবাদ করতে তাকে থানা হেফাজতেই রাখা হয়েছে।

বণ্যপ্রাণী বিশেষজ্ঞ আনোয়ারুল ইসলাম বলেন, স্থানীয়ভাবে কচ্ছপের চাহিদা রয়েছেই। তবে দক্ষিণপূর্ব এশিয়ায় খাবার ও পোষা প্রাণি হিসেবে কচ্ছপের বিপুল চাহিদা থাকায় মূলত কচ্ছপ পাচার করা হয়।

তিনি বলেন, বন্যপ্রাণি পাচার ও চোরাচালানে একটি আন্তর্জাতিক চক্র সক্রিয়। কখনও তারা বাংলাদেশের বিভিন্ন জেলায় বন্যপ্রাণি পাচার করে। আবার কখনও বাংলাদেশকে বন্যপ্রাণি পাচারের রুট হিসেবেও ব্যবহার করছে তারা।

এমই/