চীনে ৪৭২১ পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার রয়েছে: বাণিজ্যমন্ত্রী

0
89
Tofayel_Ahmeda
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ফাইল ছবি
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ফাইল ছবি
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ চীনের বাজারে ৪ হাজার ৭২১টি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার পেয়েছে।

আজ বৃহস্পতিবার সরকারি দলের ফজিলাতুন নেসা বাপ্পির এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে চীন থেকে ডিউটি ফ্রি ট্রিটমেন্ট গ্র্যান্টেড বাই চায়নার আওতায় এ সুবিধা পাওয়া গেছে।

তিনি বলেন, চীনের বাজারে বাংলাদেশের ভাবমূর্তি ধরার লক্ষ্যে সেদেশের সাংহাইতে ৬ মাসব্যাপী অনুষ্ঠিত থিমভিত্তিক ওয়ার্ল্ড এক্সপো-২০১০ এ বাংলাদেশ অংশগ্রহণ করেছে। পাশাপাশি গুয়াংজু, সাংহাই ও কুনমিংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ নিয়মিত অংশগ্রহণ করছে।

মন্ত্রী বলেন, এছাড়া সরকারি ও বেসরকারি উদ্যোগে চীনের কুনমিংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণের পাশাপাশি বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণ অব্যাহত রয়েছে।

সরকারি দলের আমিনা আহমেদের এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, জার্মানি, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইটালি, যুক্তরাজ্য, কানাডা, নেদারল্যান্ডস ও ডেনমার্কসহ বিশ্বের ১০৭টি দেশে বাংলাদেশের ওষুধ রফতানি হচ্ছে।

তিনি বলেন, ওষুধ শিল্পে রফতানি বৃদ্ধির জন্য সরকার ইতোমধ্যে বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।

সরকারি দলের দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র গত ২০১৩ সালের জুলাই থেকে কোনো দেশকেই জিএসপি সুবিধা প্রদান করছে না। তাছাড়া যুক্তরাষ্ট্র স্থগিত জিএসপি সুবিধার আওতায় কখনো বাংলাদেশের তৈরি পোশাক অন্তর্ভুক্ত ছিল না।

সূত্র: বাসস