২০১২ সালের পর চাল আমদানি করেনি সরকার

সংসদে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী

0
66
Parliament_room
ফাইল ছবি
Parliament_room
সংসদের অধিবেশন কক্ষ। ফাইল ছবি

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, ২০১২ সালের পর থেকে সরকার বিদেশ থেকে কোন চাল আমদানি করেনি। বরং শ্রীলংকায় ৫০ হাজার মেট্রিক টন চাল রফতানির প্রক্রিয়া চূড়ান্ত করেছে।

তিনি আজ সংসদে সরকারি দলের মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের পক্ষে আরও বলেন, দেশে বর্তমানে কোন খাদ্য ঘাটতি নেই। ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে কৃষিবান্ধব সরকার কৃষি বিশেষত দানা শস্য উৎপাদনে নানামুখী নীতি কৌশল প্রণয়ন, ব্যাপক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ফলে বিগত বছরের ধারাবাহিকতায় দানা শস্যের উৎপাদন ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, ২০১৪ সালে দেশে দানা শস্য উৎপাদনের পরিমাণ ৩ কোটি ৬৬ লাখে উন্নীত হয়েছে। এর ফলে ২০১২ সালের পর থেকে সরকার বিদেশ থেকে কোন চাল আমদানি করেনি।

সরকারি দলের মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত অর্থবছরে মোট প্রায় ৩ কোটি ৫৬ লাখ মেট্রিক টন খাদ্যশস্যের উৎপাদন হয়েছে। উৎপাদিত এই খাদ্যশস্যের মধ্যে চাল ৩৪৩.৫৫ লাখ মেট্রিক টন এবং গম ১৩.০১ লাখ মেট্রিক টন।

তিনি বলেন, সরকারের নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গৃহীত নানামূখী পদক্ষেপের ফলে খাদ্যশস্যের এই বাম্পার ফলন হয়েছে।

মন্ত্রী বলেন, উৎপাদিত খাদ্যশস্য থেকে প্রায় ২ কোটি ৯১ লাখ মেট্রিক টন খাদ্যশস্য বাজারজাত করা হবে।

সূত্র: বাসস