এসএমই: অ্যাসোসিয়েশনের ভূমিকা নিয়ে সেমিনার শুরু শনিবার

অর্থসূচক ডেস্ক

0
103
ব্যবসা খাতে বেড়েছে নারীদের আগ্রহ
ব্যবসা খাতে বেড়েছে নারীদের আগ্রহ
sme
ফাইল ছবি

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উন্নয়নে কার্যকরী ও শক্তিশালী অ্যাসোসিয়েশন ভূমিকা নিয়ে তিন দিনব্যাপী এক সেমিনারের আয়োজন করা হয়েছে।

রাজধানীর রমনায় অবস্থিত ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) এ আগামী শনিবার এ সেমিনার শুরু হবে।

বাংলাদেশ ব্যাংক, বিআইবিএম, আইডিইবি, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), সিরডাপ, আরডিএ (বগুড়া),বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিওসিসিআই) এর আয়োজন করেছে।

বৃহস্পতিবার দুপুরে আইডিইবি ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য দেন আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ।

সংবাদ সম্মেলনে বলা হয়, এসএমইর উন্নয়নে একটি কার্যকরী ও শক্তিশালী অ্যাসোসিয়েশন কীভাবে ভূমিকা রাখতে পারে তা তুলে ধরাই হবে এ আয়োজনের উদ্দেশ্য।

এ কে এম এ হামিদ বলেন, ২০৩০ সাল হচ্ছে বাংলাদেশের জন্য ‘গোল্ডেন টাইম’। যে সময়ের মধ্যে প্রায় ১২ কোটি দক্ষ লোক তৈরি থাকবে। কিন্তু পরিকল্পিতভাবে এখন থেকেই উদ্যোগ না নিলে ওই সময়ে এ লোকগুলোকে কাজ দেওয়া যাবে না। তাই কর্মসংস্থান সৃষ্টিতে এসএমই খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া প্রয়োজন। এজন্য পরিকল্পনা ঠিক করতেই এ সেমিনার।

এসময় তিনি তরুণদের চাকরি খোজার দৃষ্টিভঙ্গি থেকে বের হয়ে এসে উদ্দ্যোক্তা হওয়ার মানসিকতা তৈরির পরামর্শ দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সেমিনারে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।ভারতের একটি প্রতিনিধিদলও এতে অংশগ্রহণ করবে।

অন্যান্যের মধ্যে আরও উপস্থিত থাকবেন এফবিসিসিআই এর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহম্মেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর মো. আবুল কাশেম, ভারতের ডেপুটি হাই কমিশনার সন্দীপ চক্রবর্তী, ডিসিসিআই এর সভাপতি শাহজাহান খান, বিডব্লিওসিসিআই এর সভাপতি সেলিমা আহম্মদ এবং সিরডাপের মহাপরিচালক সিসিপ ইফেন্ডিসহ বিভিন্ন অ্যাসোসিয়েশনের প্রধান ও  বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

সংবাদ সম্মেলণে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিরডাপের মহাপরিচালক ড. সিসিপ ইফেন্ডি, বিআইবিএম এর এসএমই কনসালটেন্ট সুকোমল সিংহ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামসের উপমহাব্যবস্থাপক মো. আবুল বশর, আইডিএলসি ফাইন্যান্স লিঃ এর এসএমই প্রধান জাহিদ ইবনে হাই।

এসএই/এসএম