‘১৮-এর আগে ফোন-ফেসবুক নয়’

0
83
whatsapp-facebook
ফাইল ছবি
whatsapp-facebook
ফাইল ছবি

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার বা ফেসবুক ও টুইটারের মতো অন্য কোনো সোস্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করতে পারবে না ১৮ বছরের কমবয়সী ছেলে-মেয়েরা। শুধু তাই নয়, তাদেরকে মোবাইল ফোন ব্যবহারও বন্ধ করতে হবে বলে দাবি করেছে মুজাফ্ফরনগরের এক খাপ পঞ্চায়েত।

খাপ নেতা নরেশ তিকাইত জানান, আধুনিক প্রযুক্তির অপব্যবহার হচ্ছে এবং তা সরাসরি ছাত্রছাত্রীদের উপর প্রভাব ফেলছে। তিনি বলেন, আমরা শুধু বলছি ছেলে বা মেয়ে হোক ১৮ বছর পূর্ণ করার পরই তার হাতে ফোন দেওয়া উচিত।

তিনি বলেন, এটা প্রযুক্তির জমানা। কিন্তু প্রযুক্তির অপব্যবহার করা উচিত নয়। ফেসবুকের মাধ্যমে প্রথমে বন্ধুত্ব পাতানো, তারপর প্রেমের সম্পর্ক, আবার কিছুদিনের মধ্যেই সম্পর্ক ভেঙে দেওয়া, এগুলো ঠিক না। ছাত্রছাত্রীদের উচিত পড়াশোনার কাজে এটা ব্যবহার করা।

ভারতীয় কিষান ইউনিয়ন জেলা সভাপতি রাহুল আহলাওয়াত জানান, ছেলেমেয়েরা ফেসবুক, হোয়াটসঅ্যাপে অশ্লীল ও কুরুচিপূর্ণ নোংরা ছবি দেখে। সেই কারণেই প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিশেষত মেয়েদের ক্ষেত্রে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আনতে চাইছি আমরা।

এছাড়া মহারানা প্রতাপ সংঘর্ষ সমিতির নরেন্দ্র পুনধীর জানান, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক ব্যবহারের নিন্দা করছি আমরা, একইসঙ্গে এই হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে তীব্র বিরোধিতা জানাচ্ছি আমরা।

তবে জাতীয় মহিলা কমিশনের সদস্য শামিনা শাফিক জানিয়েছেন, এই ধরণের পদক্ষেপ পশ্চাদমুখী। খাপের বিষয়ে কর্তৃপক্ষকে কড়া হাতে মোকাবিলা করতে হবে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

এএসএ/