ফের আগের চেহারায় বাজার

0
75
DSE
পুঁজিবাজারে সূচকের পতন
পুঁজিবাজারে সূচকের পতন
পুঁজিবাজারে সূচকের পতন

পুঁজিবাজারে পতনের ধারা যেন কাটছেই না। টানা ৪ দিন পতনের পর বুধবার ঘুরে দাঁড়ালেও বৃহস্পতিবারই আগের চেহারায় ফিরে গেছে বাজার। এদিন দুই বাজারেই সূচকের সাথে কমেছে লেনদেন।

বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৪৮৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৮৯ কোটি ৬২ লাখ টাকার বা ১৮ শতাংশ কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ৩২ লাখ টাকার শেয়ার।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসই এক্স ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮৯৯ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৪৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচকও ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৮১৪ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টি কোম্পানির। আর দর কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এছাড়া আজ ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে যমুনা অয়েলের  শেয়ার। এরপরে রয়েছে- খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, গ্রামীণফোন, বরকত উল্লাহ ইলেক্ট্রো ডাইনামিকস, ডেসকো, এবি ব্যাংক, কেয়া কসমেটিকস, স্কয়ার ফার্মা ও বেক্সিমকো ফার্মা।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক  ৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১৬০ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

অর্থসূচক/এসএ/