লেনদেনে গতি নেই

0
64
লেনদেন কমেছে
DSE_Suchak
পুঁজিবাজারে দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ফের সূচকের পতনেই লেনদেন চলছে পুঁজিবাজারে। তবে এদিন দুই স্টক এক্সচেঞ্জেই লেনদেনের গতি কমে গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেলা ১টা পর্যন্ত আড়াই ঘণ্টায় ৩০৪ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

পুঁজিবাজারে লেনদেন শেষ হতে এখনও দেড় ঘণ্টা বাকী আছে। আর এই সময়ে ১৫০ কোটি টাকা বা তার একটু বেশি লেনদেন হতে পারে।  এই হিসেবে লেনদেন শেষে ৪৫০ কোটি টাকা ছাড়াতে পারে। গতকাল মঙ্গলবার ডিএসইতে ৫৭৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল। গতকালের তুলনায় আজ লেনদেন কমার ইঙ্গিত দিচ্ছে।

তথ্য অনুযায়ী, এ সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭১টি কোম্পানির। আর দর কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮৯১ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক   ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৪২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক  ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৮০৮ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে  (সিএসই) সার্বিক সূচক ১৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১০৩ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। দর বেড়েছে ৪০টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

অর্থসূচক/এসএ/