চট্টগ্রাম বন্দরে ৬৮ লাখ টাকার পণ্য জব্দ

0
82
export
ছবি সংগৃহীত
export
ফাইল ছবি

ঘোষণা বহির্ভূত পণ্য আমদানির অভিযোগে বসুনিয়া টেক্সটাইলে আমদানি করা ৬৮ লাখ টাকা মূল্যের ৬১৭ মণ শ্যুটিং ফেব্রিক্স জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার চট্টগ্রাম বন্দরের এনসিটি ইয়ার্ডে পণ্যের শতভাগ কায়িক পরীক্ষা শেষে জালিয়াতির প্রমাণ পাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয় ।

আমদানি নথি সূত্রে জানা যায়, গাজীপুর সদরে অবস্থিত বসুনিয়া টেক্সটাইল লিমিটেড পোষাক শিল্পের কাঁচামাল হিসাবে চীন থেকে ২৪ হাজার ৪০০ কেজি পলিয়েস্টার ফেব্রিক্স আমদানির ঘোষণা দেয় । এতে ৬৩ লাখ টাকা শুল্কমুক্ত সুবিধা পায় প্রতিষ্ঠানটি।

কিন্তু শুল্কমুক্ত আওতায় পড়েনা এমন পণ্য আমদানি করার তথ্য পাওয়ায় পণ্যের ছাড়করণ কার্যক্রম স্থগিত করা হয়।

বুধবার বন্দরের এনসিটি ইয়ার্ডে পণ্যের কায়িক পরীক্ষা করে রেমন্ড ও রিড অ্যান্ড টেইলর ব্রান্ডের ২৪ হাজার ৭০০ কেজি শ্যুটিং ফেব্রিক্স পাওয়া যায়। সঠিক ঘোষণা দিয়ে পণ্য আমদানি করলে আমদানিকারক প্রতিষ্ঠানকে ৯৩ শতাংশ হারে প্রায় ৬৩ লাখ টাকার রাজস্ব পরিশোধ করতে হতো।

চট্টগ্রাম কাস্টমসের সহকারি কমিশনার আমীমুল ইহসান খান জানান, গোপন সংবাদের ভিত্তিতে মিথ্যা ঘোষণায় পণ্য আনার তথ্য থাকায় গত সপ্তাহে পণ্যের ছাড়করণ বন্ধ রাখা হয়। ঘোষণা বহির্ভুত পণ্য আমদানি করে প্রায় ৬৩ লাখ টাকার রাজস্ব ফাঁকি দেওয়ায় বসুনিয়া টেক্সটাইলের এসব পণ্য জব্দ করা হয়।

এসএম