চাই মূল্যবোধ সমৃদ্ধ শিক্ষা

0
93
liberty
গত ১৪ নভেম্বর ঢাকায় ‘বাংলাদেশের শিক্ষার মান ও অভিভাবকের প্রত্যাশা’ শিরোনামে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

দেশের ভবিষ্যৎ নাগরিককে পরিবর্তনশীল বিশ্বের উপযোগী করে গড়ে তুলতে আধুনিক প্রযুক্তিনির্ভর শিক্ষার যেমন  বিকল্প নেই তেমনি শিক্ষার্থীর নৈতিকমানের দিকটিও গুরুত্বপূর্ণ। আত্মকেন্দ্রিক বড় বড় ডাক্তার ইঞ্জিনিয়ার গড়ে তোলাই শিক্ষার উদ্দেশ্য হওয়া উচিত নয়; শিক্ষার মধ্য দিয়ে মূল্যবোধ গড়ে তুলতে না পারলে এর লক্ষ্য সফল হবে না।

গত ১৪ নভেম্বর ঢাকায় ‘বাংলাদেশের শিক্ষার মান ও অভিভাবকের প্রত্যাশা’ শিরোনামে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব মতামত তুলে ধরেন অনুষ্ঠানে উপস্থিত অতিথি, আলোচক, শিক্ষক ও অভিভাবকরা।

আলোচনা সভায় বক্তারা আরও বলেন, শিক্ষাকে কেবল জীবিকার উপায় হিসেবে দেখলে চলবে না, শিক্ষাকে বিবেচনা করতে হবে শিক্ষার্থীর মানবিক উৎকর্ষের মাধ্যম হিসেবে। মূল্যবোধসম্পন্ন প্রকৃত ও গুণগত শিক্ষাই পারে ছাত্র-ছাত্রীদের আত্মমর্যাদাবোধ, দেশপ্রেম ও সমাজচেতনায় উদ্বুদ্ধ করতে।

লিবার্টি স্কুল এন্ড কলেজ আয়োজিত এই মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, গুলশান থানা শিক্ষা কর্মকর্তা খান মাহছুরা আক্তার টুইন, তথ্য চিত্রনির্মাতা ও গণমাধ্যম ব্যক্তিত্ব প্রণব সাহা প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিবার্টি স্কুল এন্ড কলেজ-এর চেয়ারম্যান আবুল খায়ের মিঞা।

উল্লেখ্য, মানবিক মূল্যবোধসম্পন্ন বিশ্বমানের নাগরিক গড়ে তোলার প্রত্যয়ে রাজধানীর রামপুরায় ২০১৪ শিক্ষাবর্ষ থেকে লিবার্টি স্কুল এন্ড কলেজ এ শিক্ষা কার্যক্রম শুরু করে।