ফিঞ্চ-স্মিথে পিছিয়ে পড়ল প্রোটিয়ারা

0
89
আমলাকে আউট করে হ্যাজলউডের উল্লাস

হাশিম আমলার লড়াকু শতকও বাঁচাতে পারল না দক্ষিণ আফ্রিকাকে৷অন্যদিকে, অ্যারন ফিঞ্চের শতকে তৃতীয় ওয়ানডেতে জয়ের আনন্দে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া।

বুধবার ক্যানাবেরার মানুকা ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে-তে ৭৩ রানে হেরেছে প্রোটিয়ারা৷ এই জয়ে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক দল।

স্টিফেন স্মিথ এবং ম্যাথু ওয়েডের অনন্য উদযাপন
স্টিফেন স্মিথ এবং ম্যাথু ওয়েডের অনন্য উদযাপন

টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী ব্যাটসম্যান ফিঞ্চের ১০৯ এবং স্মিথের ৫৫ বলে অপরাজিত ৭৭ রানের সাহায্যে ৫ উইকেটে ৩২৯ রান করে অস্ট্রেলিয়া। জবাবে আমলা ১০২ রান করে ভালো সূচনা এনে দিলেও শেষটা ভালো হয়নি অতিথিদের। ৪৪.৩ ওভারে ২৫৬ রানেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

দক্ষিণ আফ্রিকার মরনে মরকেল ২ উইকেট নিতে  খরচ করেন ৮৪ রান।

রান তাড়া করতে নেমে আমলা এবং অধিনায়ক ডিভিলিয়ার্সের (৫২) বাদে সেভাবে রান পাননি কেউই৷ স্বাগতিকদের মতো দক্ষিণ আফ্রিকার ইনিংসের শুরুটাও ছিল বেশ ভালো। ৪৭ রান করা কুইন্টন ডি ককের সঙ্গে ১০৮ রানের উদ্বোধনী জুটি গড়েন আমলা। কিন্তু এরপর আর সেটা ধরে রাখতে পারেনি প্রোটিয়ারা।

চতুর্থ উইকেটে অর্ধশতক করা অধিনায়ক ডি ভিলিয়ার্সের সঙ্গে ৫৬ বলে ৭৬ রানের জুটি গড়ে জয়ের আশা ধরে রেখেছিলেন আমলা। কিন্তু ২ রানের মধ্যে তারা ২ জনই আউট হয়ে গেলে লক্ষ্য থেকে ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা।

আমলা ও ডি ভিলিয়ার্সের উইকেটসহ ৩২ রানে শেষ ৬টি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। চোটের কারণে শেষ ব্যাটসম্যান ইমরান তাহির ব্যাট করতে নামেননি।

৩২ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার মিচেল স্টার্ক।

ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন স্টিভেন স্মিথ। ২১ নভেম্বর মেলবোর্নে সিরিজের চতুথৃ ম্যাচ অনুষ্ঠিত হবে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩২৯/৫ (ফিঞ্চ ১০৯, ওয়ার্নার ৫৩, ওয়াটসন ৪০, স্মিথ ৭৩*, বেইলি ১২, মার্শ ২২, ওয়েড ৮*; মরকেল ২/৮৪, বেহারডিন ১/৩৯, ডি ভিলিয়ার্স ১/৪২, ফিল্যান্ডার ১/৭০)

দক্ষিণ আফ্রিকা: ৪৪.৩ ওভারে ২৫৬ (আমলা ১০২, ডি কক ৪৭, দু প্লেসি ১৭, রোসো ২, ডি ভিলিয়ার্স ৫২, বেহারডিন ১২, মিলার ৩, ফিল্যান্ডার ১, স্টেইন ১২, মরকেল ০*; স্টার্ক ৪/৩২, হ্যাজলউড ৩/৫১, মার্শ ১/৪১, রিচার্ডসন ১/৪৯)

ইউএম/