চিনে ছয় টনেরও বেশি হাতির দাঁত ধ্বংস

0
87

china elephantবিপন্ন হাতি সংরক্ষণের অংশ হিসেবে অবৈধভাবে আমদানিকৃত ছয় টনেরও বেশি হাতির দাঁত ধ্বংস করে দিয়েছে চিন সরকার। খবর -ওয়াল স্ট্রিট জার্নালের।

২০১৩ সালের জানুয়ারি মাসে চিন সরকার দেশ জুড়ে বন্যপ্রাণী চোরাচালানকারীদের বিরুদ্ধে এক অভিযান পরিচালনা করে। এসময় প্রায় সাড়ে ছয় টন হাতির দাঁত বাজেয়াপ্ত করে সংশ্লিষ্টরা। গত সোমবার ডংগুয়ান শহরে জনসম্মুখে এই সব দাঁত মেশিনের সাহায্য গুঁড়োতে পরিণত করা হয়।

চিন সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে পরিবেশবাদীরা। ওয়াইল্ড এইডর নির্বাহী পরিচালক পিটার নাইটস জানান, এই পদক্ষেপ হাতির দাঁত চোরাচালানের বিরুদ্ধে এক শক্তিশালী বার্তা।

এর আগে বিপন্ন এই প্রাণী সংরক্ষণের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, কেনিয়া এবং গ্যাবনে সরকারের পক্ষ থেকে হাতির দাঁত ধ্বংস করা হয়েছিল।

বিজ্ঞান সাময়িকী প্লস ওয়ানর মতে, ২০১১ সালে বিশ্বব্যাপী হাতির সংখ্যা ১ লাখে নেমে আসে যা ২০০২ সালেও ছিল প্রায় ৩ লাখ ২২ হাজারের মত।

উল্লেখ্য, হাতির দাঁতের সবচেয়ে বড় বাজার রয়েছে চিনে। সারা পৃথিবী থেকে সংগৃহীত ৭০ শতাংশ গজদন্ত দেশটিতে ব্যবহৃত হয়। প্রথাগত চিকিৎসা এবং ঘর সজ্জার অংশ হিসেবে চিনাদের মাঝে হাতির দাঁত খুবই জনপ্রিয়। ২০১১ সালে চিনে প্রতি কেজি হাতির দাঁতের মূল্য ছিলো ২ হাজার ৪৭৮ মার্কিন ডলার।