আটক অবৈধদের জন্য সৌদির দৈনিক ব্যয় ২ কোটি টাকা
বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

আটক অবৈধদের জন্য সৌদির দৈনিক ব্যয় ২ কোটি টাকা

SAUDI-LABOUR-UNEMPLOYMENT-FOREIGN-WORKERSঅবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে গত ৪ নভেম্বর থেকে পুলিশ যেসব  শ্রমিকদের  আটক করেছে, তাদের থাকা, খাওয়া ও চিকিৎসা সেবা বাবদ সৌদি সরকার এ পর্যন্ত  ৩৯ কোটি মিলিয়ন রিয়াল বা ৮০৭ কেআটি টাকা ব্যয় করেছে। দেশটির নিরাপত্তা সংস্থা রোববার এ তথ্য জানিয়েছে । খবর আরব নিউজের ।

 

মক্কাপুলিশ বিভাগের জনসংযোগ কর্মকর্তা কর্নেল বদর বিন সাউদ আল সাউদ জানান, শুমাইসি ক্যাম্পে এসব অবৈধ শ্রমিকদের জন্য প্রতিদিন ১০ লাখ  রিয়াল বা ২ কোটি টাকার বেশি খরচ হয় । এছাড়া যতদিন না তাদেরকে নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে ততদিন ক্যাম্পের এসব শ্রমিকদের চিকিৎসা সেবাও দিয়ে যেতে হচ্ছে ।

জেদ্দায় কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ প্রফেসব ফারুক আল খাতিব বলেন, অবৈধ অভিবাসীদের সংখ্যা অনেক বেশি  হওয়ায়  খরচটা বেশি হয়েছে, সুতরাং বোঝা যাচ্ছে তাদের থাকা, খাওয়া ও চিকিৎসেবা ঠিকমত দেওয়া হচ্ছে । তিনি সৌদি নাগরিকদের  অধিকার প্রতিষ্ঠার জন্য সরকারের এ অভিযান চালিয়ে যাওয়া উচিত বলে মনে করেন । তিনি বলেন, এ জন্য যা খরচ হবে, তা সৌদির তরুণ যুবকদের জন্য আরও চাকরির সুযোগ করার মাধ্যেমে পুষিযে নেওয়া যাবে।

নিরাপত্তা সংস্থার এক মুখপাত্র  জানান,  কিং আব্দুল আজিজ আন্তর্জ্যাতিক বিমানবন্দরের হজ্জ টার্মিনালটা এসব অভিবাসীদের দেশে ফেরতের জন্য ব্যবহার হবে ।এ জন্য টার্মিনালে ১৪ টি কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে ।প্রয়োজন হলে কাউন্টারের সংখ্যা আরও বাড়ানো হবে ।

এই বিভাগের আরো সংবাদ