‘২০২১ এর আগেও উন্নত রাষ্ট্র হতে পারে বাংলাদেশ’

0
141
Tofayel
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ- ফাইল ছবি
Tofayel
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ- ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মনে করেন, ব্যবসা খাতে বিনিয়োগ ও উৎপাদন ক্ষমতা বাড়ানো হলে উন্নত দেশগুলোর সহায়তা ছাড়াই ভিশন ২০২১ এর আগেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রের কাতারে চলে আসতে পারবে।

বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে ‘এশিয়া প্যাসিফিক অঞ্চলে অর্থনৈতিক সাবলম্বিতায় দুর্বলতা’ শীর্ষক ৩ দিন ব্যাপী সেমিনারের শেষদিনে তিনি এ মন্তব্য করেন।

সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ সরকার ও ইউনাইটেড ন্যাশনস ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (ইউএনএসকেপি)।

সেমিনারে বাণিজ্যমন্ত্রী তোফায়েল বলেন, জেনেভা মিটিংয়ে উন্নত দেশগুলো স্বল্পোন্নত দেশগুলোর অর্থনীতিকে এগিয়ে নিতে বিভিন্ন প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সেগুলোর বাস্তবায়ন তারা করেনি। ওইসব প্রতিশ্রুতির বাস্তবায়ন করা হলে এতদিনে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উন্নত আয়ের দেশে উত্তীর্ণ হতে পারত।

তিনি বলেন, তবে ব্যবসা খাতে বিনিয়োগ ও উৎপাদন ক্ষমতা বাড়ানো হলে উন্নত দেশগুলোর সহায়তা ছাড়াই ২০২১ সালের আগেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রের কাতারে চলে আসতে পারবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্বায়নের যুগে বাংলাদেশকে অর্থনীতিতে স্বাবলম্বী করতে হলে উন্নত দেশগুলোর সাথে যোগাযোগ বাড়াতে হবে। তবে বিশেষ করে রপ্তানির প্রধান বাধা শুল্ক-অশুল্ক সমস্যার সমাধান করতে হবে। দেশের অর্থনীতিকে গতিশীল করতে মানব সম্পদের সঠিক ব্যবহারও করতে হবে।

এ সময় বর্তমানে বাংলাদেশে বৈদেশিক রিজার্ভের পরিমাণ সন্তোষজনক বলেও জানান মন্ত্রী।

প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমানের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন অর্থসচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও এশিয়া প্যাসিফিক অঞ্চলের স্বল্পোন্নত দেশগুলোর উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা।

জেইউ/সাকি