আজ বিজয়ের মাসের সূচনা
শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

আজ বিজয়ের মাসের সূচনা

flagআজ ১লা ডিসেম্বর। আজকের এই দিনটিতে বাঙ্গালি জাতি তাদের বিজয়ের শুভ সূচনা করেছিল। এই মাসেই বাঙ্গালি জাতি বিজয় অর্জন করেছিল। আজ স্বাধীনতার ৪২তম বছর পূর্ণ হয়েছে। আর তাই ডিসেম্বর মাস এলেই সবার মুখে মুখে একই শুরে বেজে উঠে ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।’

ডিসেম্বর মাস আমাদের বাঙালি জাতির জন্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ একটি মাস। ১৯৭১ সালে ৭ মার্চে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে দেশ স্বাধীন করার জন্য মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল লাখ লাখ বাঙ্গালি বীর সৈনিক। আর সেই যুদ্ধের ফলাফল আসে এই ডিসেম্বর মাসেই। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে বাঙ্গালি জাতি তাদের বিজয় ছিনিয়ে এনেছে। আর তাই মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ ও তাদের প্রতি সম্মান জানিয়ে ১ ডিসেম্বরকে পালন করা হয় ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে।

৯ মাসের  রক্তক্ষয়ী যুদ্ধে যুদ্ধ শেষে ১৯৭১ সালের ডিসেম্বর মাসেই বিজয় অর্জন করে বাঙালিরা। ১৬ ডিসেম্বর রেসকোর্সের মাঠে আত্মসমর্পণ করে পাকিস্তানি হানাদার বাহিনীর দুসররা। ১লা ডিসেম্বর থেকেই পাকিস্তানি হানাদার বাহিনীকে কোণঠাসা করতে থাকে আমাদের বীর মুক্তিযোদ্ধারা। আর তাই পাকিস্তানি হানাদার বাহিনীর দুসররা জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের গণহারে হত্যা করতে থাকে। তাই এই মাস বিজয়ের পাশাপাশি আমাদের শোক আর বেদনারও স্মৃতি মনে করিয়ে দেয়।

এই বিভাগের আরো সংবাদ