মানরক্ষার জয় পেল দক্ষিণ আফ্রিকা

0
70

South Africaহাশিম আমলা ও অধিনায়ক এ বি ডি ভিলিয়ার্সের ব্যাটিং দৃঢ়তায় পাকিস্তানের বিরুদ্ধে মানরক্ষার ম্যাচে ১২ ওভার হাতে রেখে সহজ জয় নিয়ে হোয়াইটওয়াশের লজ্জা এড়ালো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ৪৬.৫ ওভারে ১৭৯/১০ (মিসবাহ অপঃ ৭৯)

দক্ষিণ আফ্রিকা ৩৮.৪ ওভারে ১৮১/৬ (ডিভিলিয়ার্স অপঃ ৪৮)

প্রথম দু’ম্যাচ হেরে নিজেদের মাঠে পাকিস্তানের বিরুদ্ধে প্রথমবারের মতো সিরিজ পরাজয়ের পর শেষ ও তৃতীয় ওয়ানডেতে টসে জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা।পাকিস্তানের দেওয়া ১৭৯ রানের সহজ টার্গেটকে সামনে রেখে ভালোই শুরু করে দুই উদ্বোধনী ব্যাটসম্যান হাশিম আমলা ও ডি কক ।দলীয় ৩৯ রানে ডি কক ফিরে গেলে নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে। তবে ৮৪ রানে দলীয় ৪ উইকেট পতনের পর মিলার ও ম্যাকলারেনকে নিয়ে জয়ের দিকে হাটতে থাকেন অধিনায়ক ডি ভিলিয়ার্স। মিলার ও ম্যাকলারেন ২৪ ও ১৭ রান করে আউট হলেও পার্নেলকে সাথে নিয়ে অপরাজিত ৪৮ রানের ইনিংসের উপর ভর করে ১১.২ বল হাতে রেখে ৪ উইকেটের সহজ নিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক।এছাড়া হাশিম আমলা করেন ৪১ রান।পাকিস্তানের পক্ষে সাঈদ আজমল ৩৪ রানে ২ উইকেট লাভ করেন।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। ২ রানে উদ্বোধনী ব্যাটসম্যান আহমেদ শেহজাদের মাধ্যমে শুরু হয় আউটের মিছিল। মাত্র ৯৭ রানে সপ্তম উইকেট হারানোর পর একপ্রান্ত আগলে রাখা মিছবাউল হক ৫১ রানের জুটি বাধেন বাহাতি স্পিনার আব্দুর রহমানকে নিযে। ব্যাক্তিগত ২২ রান করে দলীয় ১৪৮ রানে আব্দুর রহমান আউট হলে অধিনায়ক ছাড়া আর কোনো ব্যাটসম্যানই ক্রিজে দাড়াতে পারেননি।শেষ পর্যন্ত ৪৬.৫ ওভারে ১৭৯ রানে অলআউট হয় পাকিস্তান। অধিনায়ক মিছবাউল হক সর্বোচ্চ ৭৯ রান করে অপরাজিত থাকেন। এছাড়া উমর আমিন ও শোয়াইব মাকছুদের ব্যাট থেকে আসে ২৫ রান করে।

দক্ষিণ আফ্রিকার পক্ষে বোলিংয়ে মূল ভুমিকা রাখেন উদ্বোধনী পেসার পিলিন্ডার। তিনি মাত্র ২৬ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন। এছাড়া তোতসবে, ম্যাকলারেন ও ইমরান তাহির নেন দু’টি করে উইকেট।

নয়ন