অবরোধ নির্বাচনে প্রভাব ফেলতে পারবে নাঃ সিইসি

0
62
CEC

ec.presidentআসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনের দিন-ক্ষণ ঘনিয়ে আসছে। এদিকে আবার বিরোধীদলের টানা অবরোধ অব্যাহত রয়েছে। তা সত্ত্বেও অবরোধ নির্বাচনে কোনো প্রভাব ফেলতে পারবে না বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

বৃহস্পতিবার বিকেল ৫টায় রাষ্ট্রপতি আব্দুল হামিদ খানের সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সিইসি এসব কথা বলেন।

সিইসি বলেন, নির্বাচনের দিন গাড়ি চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে। আমরা শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন করতে পারব। রাষ্ট্রপতি আমাদেরকে আশ্বাস দিয়েছেন, নির্বাচনে সার্বিক সহযোগিতা করবেন।

আইন আইন শৃঙ্খলা  নিয়ন্ত্রণে রাখার ব্যাপারে সরকারকে রাষ্ট্রপতির মাধ্যমে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি। আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনে থাকলে কোনো সহিংস ঘটনার জন্ম নেবে না উল্লেখ করে তিনি আরও বলেন, আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি হলে প্রয়োজনে সেনা মোতায়েনের সময় বাড়ানো হতে পারে।

নির্বাচনের সর্বশেষ প্রস্তুতি সম্পর্কে অবহিত করতে রাষ্ট্রপতির সাথে আজ বৃহস্পতিবার বেলা তিনটার দিকে প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে চার কমিশনার এবং নির্বাচন কমিশন সচিব বৈঠকে বসেন।

সিইসি বলেন, আমাদের দুই লাখ নির্বাচনী কর্মকর্তারা দায়িত্ব পালন করবে। এছাড়া সশস্ত্র বাহিনী আছে,তারা টহল দিচ্ছে। আমরা আশা করছি বর্তমান পরিস্থিতির আরো উন্নতি হবে। তিনি আরও বলেন, নির্বাচন হচ্ছে একটা গণতান্ত্রিক প্রক্রিয়া। আমরা চেয়েছিলাম সব দলের অংশগ্রহণে নির্বাচন। এ বিষয়ে আমরা রাষ্ট্রপতিকে অনুরোধও করেছিলাম। কিন্তু পরবর্তীতে সমাঝোতার কোনো উদ্যোগ নেওয়া হয়নি। নির্বাচনী বাধ্যবাধকতা থেকে সরে আসার কোনো উপায় নেই। তবে সকলে সমাঝোতায় আসলে কিছু করা যেত।

কবির/