বন্দরে ডেমারেজ চার্জ মওকুফের দাবি ব্যবসায়ীদের
বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » চট্টগ্রাম ও বন্দর

বন্দরে ডেমারেজ চার্জ মওকুফের দাবি ব্যবসায়ীদের

Chittagong Portহরতাল ও অবরোধর কারনে বন্দর পণ্য খালাসের ক্ষেত্রে বিলম্ব হওয়ায় ফলে যে ডেমারেজ চার্জ দিতে হয় তা মুওকুফের জন্য নৌ-পরিবহন মন্ত্রীর কাছে লিখিত অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম।

লিখিত অনুরোধে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খানকে অনুরোধ জানিয়ে বলেন,   বিভিন্ন অজুহাতে যানবাহন ভাংচুর করার ফলে পরিবহন হাতে খরচ বেড়ে যায় ৪/৫ গুন।তাছাড়া হরতাল ও অবরোধের কারনে পণ্য বিক্রি কমে যাওয়ায় ব্যবসায়ীরা মারাত্নক ক্ষতির মধ্যে দিয়ে যাচ্ছে। তাই বন্দর থেকে পণ্য খালাস বিলম্ব হওয়ার ফলে ব্যবসায়ীদের যে অতিরিক্ত মাশুল গুনতে হয় তা মওকুফ না করলে ব্যবসায়ীদের পথে বসা ছাড়া বিকল্প কোনও পথ থাকবে না।

মহাসড়কে বিরামহীন প্রতিবন্ধকতার কারনে বিশেষ করে পরিবহন ভাংচুর, অগ্নিসংযোগ প্রভৃতি কারণে কোনও  পরিবহন মালিক পথে যানবাহন চলাচল করতে আগ্রহী নয়। এদিকে রেলওয়েতেও নিয়মিত নাশকতার জন্য সে পথেও পণ্য পরিবহন সম্ভব নয়। এর মধ্যে হরতাল ও অবরোধের মাঝে বন্দর থেকে পণ্য খালাশ করতে না পরলে যে ডেমারেজ দিতে হয় তা বর্তমান পেক্ষাপটে সম্ভব নয়।

এ পরিস্থিতিতে বন্দরে  চার দিনের বেশী সময় পণ্য রাখতে হচ্ছে । কারন মহাসড়কের পরিস্থিতি না বুঝে পণ্য বন্দর থেকে খালাশ করা নিরাপদ মনে করছেনা ব্যবসায়ীরা। তাছাড়া সপ্তাহে তিন থেকে চার দিনের হরতাল বা লেগেই থাকে। তাই ৪ দিনের বেশী রাখলে প্রতিদিনের জন্য যে ডেমারেজ দিতে হয় মরার উপর খাঁড়ার ঘা মনে করছেন ব্যবসায়ীরা। তাই ব্যবসায়ীদের স্বার্থ বিবেচনা করে নৌ-পরিবহন মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন চেম্বার সভাপতি।

এই বিভাগের আরো সংবাদ