আইপিও’র নতুন পদ্ধতি পুঁজিবাজারে বিনিয়োগ বাড়বে

0
79

ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিস লিমিটেডের (আইএলএসএল) প্রধান পরিচালনা কর্মকর্তা (সিওও) মো. হুমায়ন কবির বলেছেন, প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) নতুন প্রক্রিয়ায় দ্রুততর হওয়ার ফলে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়বে। একই সঙ্গে সেকেন্ডারি মার্কেট গতিশীল হবে।ilsl

শনিবার প্রতিষ্ঠানটির চট্টগ্রামের আগ্রাবাদ ও খাতুনগঞ্জ শাখায় আয়োজিত পৃথক দুটি সচেতনতামূলক কর্মশালায় তিনি এ কথা বলেন। বিনিয়োগকারীদের পুঁজিবাজার সম্পর্কে  সচেতন করার লক্ষ্যে বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ ও ঝুঁকির ক্ষেত্র সনাক্তকরণের নানা দিক নিয়ে এ কর্মশালায় আলোচনা হয়।

তিনি বলেন, নতুন পদ্ধতিকে দেশের পুঁজিবাজারের ইতিহাসে যুগান্তকারী পদক্ষেপ। এ পদ্ধতিতে আইপিও প্রক্রিয়া দ্রুততর হবে। ব্রোকারেজ হাউসের বিও হিসাবের বিপরীতে আইপিও আবেদন করায় লটারিতে না পেলে ওই অর্থ দিয়ে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করা যাবে। ফলে পুঁজিবাজারের তারল্য অক্ষত থেকে যাবে।

তিনি বলেন, বুঝেশুনে সিদ্ধান্ত নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগের করলে ধরা খাওয়ার সম্ভাবনা কম। একই সঙ্গে এ বাজারে রিটার্নের হার ব্যাংকের মেয়াদী সঞ্চয়ের চেয়ে অনেক বেশি। তবে এখানে মুনাফার সম্ভাবনার পাশা-পাশি লোকসানেরও ঝুঁকিও রয়েছে।

কর্মশালায় আইএলএসএএলের প্রধান পরিচালনা কর্মকর্তা (সিওও) মো. হুমায়ন কবির বলেন, গুজবে কান না দিয়ে, কোম্পানির মৌলিক ভিত্তি পর্যালোচনা, নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে বিনিয়োগ সিদ্ধান্ত নিয়ে এ ঝুঁকি কিছুটা কমানো সম্ভব।

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ করার ক্ষেত্রে একজন বিনিয়োগকারীকে কোম্পানি সার্বিক অবস্থার পাশা-পাশি দেশের সামগ্রিক অর্থনীতি, বাজার পরিস্থিতি সম্পর্কেও ধারণা রাখতে হবে। বাজারের বিভিন্ন কোম্পানির সামর্থ্য, ঝুঁকি ও পরিস্থিতি সম্পর্কে বিশ্লেষণ করে বিনিয়োগ করার পরামর্শ দেন তিনি।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন হেড অফ অপারেশন মো. মোসলেম উদ্দিন। উপস্থিত ছিলেন খাতুনগঞ্জ শাখার ম্যানেজার শহীদুল ইসলাম রাশেদ, আগ্রাবাদ শাখার ম্যানেজার নোমান সিদ্দিক প্রমুখ।

জিইউ