ভিসি পদে কম্পিটিশন শুরু হয়েছে : প্রাণ গোপাল

0
90
Dr.-Pran-Gopal-Datta
ড. প্রাণ গোপাল দত্ত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য পদ নিয়ে কম্পিটিশন শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন বর্তমান উপাচার্য প্রাণ গোপাল দত্ত।

Dr.-Pran-Gopal-Datta
ড. প্রাণ গোপাল দত্ত

আজ শনিবার সোসাইটি অব ট্রান্সপ্লান্টেশন বাংলাদেশের দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ও বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, উপাচার্য হিসেবে আগামী বছরের মার্চ পর্যন্ত মেয়াদ আছে। আমার মেয়াদ শেষ শুনেই ভিসি পদ নেওয়ার জন্য কম্পিটিশন শুরু হয়ে গেছে।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা দায়িত্ব পালন শেষে বিভাগে ফিরে যান। কিন্তু আমি মনে করি, অধ্যাপক হিসেবে সর্বোচ্চ পদে দায়িত্ব পালনের পর আমার আর ফিরে যাওয়া উচিত হবে না।

গোপাল দত্ত বলেন, অনেকেই তার প্রশংসা করেন, কিন্তু তিনি নিজেকে ব্যর্থ মনে করেন। কারণ চিকিৎসকদের তিনি আটটা থেকে আড়াইটা পর্যন্ত হাসপাতালে ধরে রাখতে পারেননি। চিকিৎসকদের নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে রোগীদের সেবা করার আহ্বানও জানান তিনি।

‘মরণোত্তর অঙ্গদানে অঙ্গীকার করুন-জীবন বাঁচান’ এই স্লোগান নিয়ে সোসাইটি অব ট্রান্সপ্লান্টেশন বাংলাদেশের দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ও বৈজ্ঞানিক সেমিনার শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে মস্তিষ্কের মৃত্যুর পর অঙ্গপ্রত্যঙ্গ দানের মাধ্যমে মুমূর্ষু রোগীদের সেবা দেওয়া সম্ভব বলে মন্তব্য করেন চিকিৎসকেরা।

সোসাইটি অব ট্রান্সপ্লান্টেশনের সভাপতি হারুন-উর-রশিদ বলেন, মরণোত্তর অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন শুরুর আগে যারা রোগে ভুগছেন, কেন্দ্রীয়ভাবে তাদের তালিকা তৈরি করা প্রয়োজন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইউএম/