গতি ফিরেছে ব্যাংক ও আর্থিক খাতে

0
75
শেয়ার বাজার গ্রাফ
ব্যাংক ও আর্থিক খাতের লেনদেন বেড়েছে
ব্যাংক ও আর্থিক খাতের লেনদেন বেড়েছে

দীর্ঘদিন পরে পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংক বর্হিভূত আর্থিক খাতের শেয়ারে লেনদেনে গতি ফিরেছে। সপ্তাহের ব্যবধানে এ দুই খাতের লেনদেন বেড়েছে। যেখানে বেশ কিছুদিন ধরে ব্যাংক ও আর্থিক খাতের শেয়ার ঝিমিয়ে ছিল।

বিশ্লেষকদের মতে, পুঁজিবাজার চরম মন্দা অবস্থা থেকে এখন গতিশীল হয়েছে। তাই সাইডলাইনে থাকা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীও এখন স্বক্রিয় হয়েছে। এতে ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারেও গতি ফিরেছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে সবচেয়ে বেশি লেনদেন বেড়েছে আর্থিক খাতে। এ খাতে লেনদেন বেড়েছে ৩৮ শতাংশ। আর প্রতিদিন গড় লেনদেন হয়েছে ৪৬ শতাংশ হারে।  প্রতিদিন গড়ে ২৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনে হয়েছে। আর ডিএসইতে মোট লেনদেনের ৫ শতাংশ আবদান ছিল এ খাতের।

এদিকে লেনদেনের দ্বিতীয় স্থানে রয়েছে ব্যাংক খাত।এ খাতে লেনদেনে বেড়েছে ৩০ শতাংশ। আর প্রতিদিন গড় লেনদেন ৩৩ শতাংশ হারে বেড়ে ৭১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। আর ডিএসইতে মোট লেনদেনের ৬ শতাংশ ছিল এ খাতের অবদান।

এছাড়া সিমেন্ট খাতে লেনদেন বেড়েছে ৯ শতাংশ। আর ডিএসইতে মোট লেনদেনের ৬ শতাংশ ছিল এ খাতের। সিরামিক খাতের ১২ শতাংশ, জীবন বিমা খাতের ১৫ শতাংশ এবং চামড়া খাতের ১০ শতাংশ লেনদেন বেড়েছে।

অপরদিকে লেনদেন কমেছে ১৩টি খাতের। এর মধ্যে প্রকৌশল খাতের ১৩ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৪৭ শতাংশ, জ্বালানি ও বিদ্যুত খাতের ১১ শতাংশ, সাধারণ বিমা খাতের ১ শতাংশ, আইটি খাতের ২৫  শতাংশ, পাট খাতের ২৭ শতাংশ, বিবিধ খাতের ২৬ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ডের ২৩ শতাংশ, কাগজ খাতের ৫ শতাংশ লেনদেন কমেছে।

এছাড়াও লেনদেন কমেছে ওষুধ ও রসায়ন খাতের ১৪ শতাংশ, সার্ভিসেস অ্যান্ড রিয়েল স্টেট খাতের ৪৫ শতাংশ, ট্যানারী খাতের ৩১ শতাংশ, টেলিকমিউনিকেশন খাতের ৩১ শতাংশ, টেক্সটাইলের ১৪ শতাংশ এবং ভ্রমণ ও অবকাশ খাতের ২৮ শতাংশ লেনদেন কমেছে।

অর্থসূচক/এসএ/