সন্তানদের যৌন শিক্ষা দিতে বিব্রত ব্রিটিশরা!

অর্থসূচক ডেস্ক

0
191
British
মেয়ের সঙ্গে মা।

ব্রিটিশ দম্পতিরা সন্তানের সঙ্গে বয়োঃসন্ধি, প্রেম এবং যৌন সম্পর্ক নিয়ে আলোচনা করতে বিব্রত বোধ করেন বলে দাবি করেছেন একদল গবেষক। তারা বলছেন, গবেষণায় দেখা গেছে, অধিকাংশ ব্রিটিশ নাগরিক তাদের সন্তানদের সঙ্গে যৌন বিষয়ে আলোচনা সাবলীলভাবে এড়িয়ে যান।

ডেইলি মেইল প্রকাশিত লিল লেটসের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ দম্পতিদের মধ্যে কেউ কেউ সন্তানদের সঙ্গে আলোচনা করাকে গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করেন না। আবার অনেকেই জানেন না, কীভাবে সন্তানদের সঙ্গে যৌন বিষয়ে আলোচনা করতে হয়?

অনেকেই মনে করেন, তাদের সন্তানেরা অন্য কোনো মাধ্যম, ইন্টারনেট বা বড় ভাই-বোনদের থেকে যৌন বিষয়ে শিক্ষা নিতে পারে।

British
মেয়ের সঙ্গে মা।

মনোবিজ্ঞানী ও গবেষক দলের প্রধান ড. লি মেই লিয়াও বলেন, ব্রিটিশ দম্পতিরা মনে করেন, বয়োঃসন্ধি বিষয়ে সন্তানদের সঙ্গে আলোচনা করার কিছু নেই। তারা ভুলে যান, বয়োঃসন্ধি বা রজঃচক্রের সঙ্গে সঙ্গে সন্তানেরা প্রাপ্তবয়স্ক হয় না। সন্তানদের সঙ্গে যৌন বিষয়ে আলোচনা করা কঠিন। তবে তাদের অজানা বিষয়গুলো জানানো, জীবন সম্পর্কে সচেতন করা এবং টিনএইজ সম্পর্কে সতর্ক করতে সন্তানদের সঙ্গে আলোচনা করা জরুরি।

তিনি বলেন, মেয়েদের রজঃচক্র সম্পর্কে সতর্ক করা হলেও তাদের জানার ইচ্ছেটা পূরণ করা হয় না। এটি পরবর্তীতে ক্ষতির কারণ হয়। এ বিষয়ে মেয়েদের সবকিছু জানানো তার পিতা-মাতার কর্তব্য।

গবেষণা প্রতিষ্ঠান লিল লেটসের মার্কেটিং প্রধান মেই বলেন, বয়োঃসন্ধি নিয়ে কথা বলা কঠিন। কিন্তু এটিকে সহজ করা সম্ভব। এই বিষয়ে সন্তানদের সঙ্গে সহজভাবে আলোচনার প্রক্রিয়া নিয়ে ‘লেটস টক পিউবার্টি ফর প্যারেন্টস’ নামের একটি শর্টফিল্ম তৈরি করা হয়েছে। সন্তানদের শিক্ষা দিতে দম্পতিদের সাহায্য করবে।

এই গবেষণা থেকে দেখা গেছে, ৬০ শতাংশের বেশি ব্রিটিশ নাগরিক সন্তানদের সঙ্গে যৌন সংবেদনশীল বিষয়ে কথা বলতে সমস্যার সম্মুখীন হন। এদের অর্ধেকেরও বেশি বিব্রত বোধ করেন। যৌন বিষয়ে আলোচনার পর সন্তানের প্রতিক্রিয়া নিয়ে চিন্তিত থাকেন ৫৪ শতাংশ পিতা-মাতা। সন্তানের সঙ্গে প্রথমবার যৌন বিষয়ে আলোচনা করতে ভয় পান ৫০ শতাংশ দম্পতি। সন্তানের ৪ বছর বয়স থেকে এই বিষয়ে নিজেদের মধ্যে আলোচনায় ভয় পান ২০ শতাংশ দম্পতি।

গবেষণায় আরও দেখানো হয়েছে, সন্তানের সঙ্গে যৌন বিষয়ে প্রথমবার কে আলোচনা করবে- এ বিষয়ে অনেক দম্পতি কলহে লিপ্ত হন। প্রায় ৪১ শতাংশ দম্পতিকে এ ব্যাপারে ঝগড়া করতেও দেখা গেছে। ৪০ শতাংশ মা-বাবা মনে করেন যৌন বিষয়ে সন্তানের সঙ্গে আলোচনা করা উচিত নয়।

এই গবেষণায় অবাক করা তথ্য হলো, সন্তানদের বিভিন্ন প্রশ্নের উত্তর এড়িয়ে যেতে মা-বাবারা ব্যস্ততার অজুহাত দেখান। এমনকি অনেক ক্ষেত্রে  নিজের অজ্ঞতার কথাও জানান।

গবেষণায় আরও জানা গেছে, যৌন বিষয়ের চেয়ে সন্তানের প্রথম প্রেম বা যৌন মিলন সম্পর্কে আলোচনা করতে সবচেয়ে বেশি ভয় পান মা-বাবারা।

অবশ্য তারা স্বীকার করেন, বিব্রত হওয়ার পরিবর্তে সঠিক পর্যায়ের আলোচনা সন্তানের সঙ্গে সম্পর্ককে আরও দৃঢ় করে।

অর্থসূচক/এমই/