৫৫ কোটি ডলার জরিমানা গুণছে এইচএসবিসি

0
52
hsbc
এইচএসবিসির প্রধান কার্যালয়- ফাইল ছবি
hsbc
এইচএসবিসির প্রধান কার্যালয়- ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ফেডারেল হাউজিং ফিন্যান্স এজেন্সিকে (এফএইচএফএ) ৫৫ কোটি ডলার জরিমানা গুণতে রাজি হয়েছে বহুজাতিক ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এইচএসবিসি।

ওই এজেন্সির অভিযোগ, অর্থনৈতিক ধসের আগে ব্যাংকটি যুক্তরাষ্ট্রের ফ্যানি ম্যা ও ফ্রেডি ম্যাকের কাছে বন্ধকী সম্পত্তি বিক্রির ক্ষেত্রে ভুল তথ্য দিয়ে জালিয়াতি করেছে।

বিবিসি, দ্যা ওয়াল স্ট্রিট জার্নাল, ফরচুন ও রয়টার্সসহ শনিবার একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ব্যাংকের যুক্তরাষ্ট্রের ইউনিট ও ফেডারেল হাউজিং ফিন্যান্স এজেন্সির মধ্যে শুক্রবার এই সমঝোতা হয়েছে।

ভুল তথ্যে ফ্যানি ম্যা ও ফ্রেডি ম্যাকের কাছে বন্ধকিসংশ্লিষ্ট সিকিউরিটিজ বিক্রির অভিযোগে ২০১১ সালে বেশকিছু আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোট ১৮টি মামলা করে এফএইচএফএ। এর মধ্যে রয়েছে এইচএসবিসিসহ আমেরিকা কর্পোরেশন, ডাচ ব্যাংক এজি ও মর্গান স্ট্যানলি।

বার্তাসংস্থা ফরচুন জানায়, মামলার অভিযোগে বলা হয়, এইচএসবিসি ওই দুই কোম্পানির সাথে ভুল তথ্য দিয়ে জালিয়াতি করেছে যে তারা তাদেরকে ২০০৫ সাল থেকে ২০০৭ সালের মধ্যে বন্ধকী সম্পত্তির বিপরীতে ইস্যু করা বন্ডের ক্ষেত্রে ৬২০ কোটি ডলার ঋণ দিয়েছে।

তবে এই অভিযোগ অস্বীকার করেছে এইচএসবিসি। তারা আপাতত ২০০৭ সালে এ সংক্রান্ত বিষয়ট থামিয়ে দিয়েছে। ব্যাংকের উত্তর আমেরিকার এক মুখপাত্র স্টুয়ার্ট অ্যালডারটি জানিয়েছেন, আমরা এই বিষয়টি এখানই সমাধান করতে চাই।

তিনি বলেন, চুক্তি অনুযায়ী, এইসএসবিসি ম্যাককে ৩৭ কোটি ৪০ লাখ ও ম্যা’কে ১৭ কোটি ৬০ ডলার জরিমানা গুনবে।

উল্লেখ, নিউইয়র্ক আদালতে আগামী ২৯ সেপ্টেম্বর এই মামলার দিন তারিখ ধার্য রয়েছে। তার আগেই এইচএসবিসি বলেছে, মামলায় তারা ১৬০০ কোটি ডলার ক্ষতির সম্মুখীন হতে পারেন।

এস রহমান/