১৮তম দেশ হিসেবে লাটভিয়ায় ইউরো চালু

0
96

latvia১৮ তম দেশ হিসেবে ইউরোজোনে (অভিন্ন মুদ্রা ইউরো) অন্তর্ভূক্ত হয়েছে লাটভিয়া।  অধিকাংশ মানুষের অনিচ্ছা স্বত্তেও আজ থেকে মুদ্রা হিসেবে ইউরোকে আত্মীকরণ করলো দেশটি। খবর ওয়াল স্ট্রিট জার্নাল এবং ব্লুমবার্গ নিউজের।

ইউরোপিয় ইউনিয়নে যোগদানের প্রায় এক দশক পর লাটভিয়া মুদ্রা হিসেবে ইউরো প্রচলন করলো। রাশিয়ান রুবল, লাটভিয়ান রুবল এবং লাটের পর গত ২২ বছরের মধ্যে ইউরো লাটভিয়ার চতুর্থ মুদ্রা।

এসকেডিএস নামক জরিপ সংস্থার প্রতিবেদন অনুযায়ী দেশটির ২০ লাখ জনসংখ্যার অর্ধেকই ইউরো প্রচলেনর বিপক্ষে। ইউরোপিয়ান কমিশনের ৩ ডিসেম্বরের রিপোর্ট অনুযায়ী দেশটির ৮৩ শতাংশ মানুষ মনে করে ইউরো প্রচলনের ফলে দেশটিতে দ্রব্যমূল্য বৃদ্ধি পাবে।

২০১৪ সালের ১লা জানুয়ারি থেকে ইউরো প্রচলিত হওয়ার পর স্লোভাকিয়া, স্লোভেনিয়া  এবং এস্তোনিয়ার পর ৪র্থ সাবেক সোভিয়েত দেশ হিসেবে দেশটি ইউরোজোনে অন্তর্ভূক্ত হলো।

উল্লেখ্য ১৯৯৯ সালের ১ লা জানুয়ারি থেকে ইউরোপে ইউরোর প্রচলন শুরু হয়। ইউরোজোনের অন্য দেশ গুলো হল অস্ট্রিয়া, বেলজিয়াম, সাইপ্রাস, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, আয়ারল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, মাল্টা, নেদারল্যান্ড, পর্তুগাল এবং স্পেন।