পিস্টোরিয়াসের দায় নিয়ে ধোঁয়াশা

0
58
pistorious
খুনের দায় থেকে মুক্তি পেলেও দীর্ঘ মেয়াদে জেল হতে পারে পিস্টোরিয়াসের। ফাইল ছবি

বান্ধবীকে খুনের ক্ষেত্রে অস্কার পিস্টোরিয়াসের দায় কতটুকু- তা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। গতকাল বৃহস্পতিবার ‘পরিকল্পিত খুনের’ দায় থেকে অব্যাহতি দিলেও পরিস্থতি এড়াতে পিস্টোরয়িাস ব্যর্থ হয়েছেন বলে রায়ে উল্লেখ করেছেন দক্ষিণ আফ্রিকার আদালত।

২০১৩ সালের ভ্যালেনটাইন ডে’তে নিজ বাসায় গুলিবিদ্ধ হয়ে খুন হন পিস্টোরিয়াসের বান্ধবী রিভা স্টিনক্যাম্প। আর গুলি পিস্টোরিয়াস চালালেও ইচ্ছাকৃত না অনিচ্ছাকৃত- এ নিয়ে সৃষ্ট হয়েছে বিভ্রান্তি।

pistorious
খুনের দায় থেকে মুক্তি পেলেও দীর্ঘ মেয়াদে জেল হতে পারে পিস্টোরিয়াসের। ফাইল ছবি

শুক্রবার বিভিন্ন আন্তর্জাতিক বার্তাসংস্থা আদালতের রায় পর্যালোচনা করে বলেছে, বেকসুর খালাস না্ও পেতে পারেন পা বিহীন এই দৌড়বিদ। কারণ, আইন অনুযায়ী অনিচ্ছাকৃত হত্যাও শাস্তিযোগ্য অপরাধ। সেক্ষেত্রে পিস্টোরিয়াস হয়তো একেবারেই পার পাবেন না। সর্বোচ্চ ১৫ বছর অথবা সর্বনিম্ন  ৭ থেকে ১০ বছর কারাভোগের শাস্তি হতে পারে তার।

আদালতের রায়ে বলা হয়েছে, একজন দায়িত্বশীল ব্যক্তি হিসেবে পিস্টোরিয়াসের বোঝা উচিত ছিল এভাবে গুলি করলে বাথরুমের ভেতরে যে-ই থাকুক না কেন, তিনি মারা যেতে পারেন। তাই পরিস্থিতি এড়ানোর জন্য অন্য কিছু করা উচিত ছিল তার। সেটি করতে ব্যর্থ হয়েছেন পিস্টোরিয়াস।

গতকালের সংক্ষিপ্ত রায়ে পিস্টোরিয়াসের শাস্তির বিষয়ে কিছু বলা হয়নি। পূর্ণাঙ্গ রায়ের জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েক সপ্তাহ। তবে, এ ধরণের ঘটনায় শাস্তি প্রদান বাধ্যতামূলক নয়, বিচারকের বিবেচনাবোধই এখানে মুখ্য।

প্রসঙ্গত, ২০১২ সালের অলিম্পিকে অংশ নিয়ে রেকর্ড গড়েন অস্কার পিস্টোরিয়াস। হাঁটুর নিচ থেকে দু’টি পা না থাকায় কার্বন ফাইবারের তৈরি প্লাস্টিক ব্লেড ব্যবহার করে দৌড়ান তিনি। এই অবস্থায় অলিম্পিকে অংশ নেওয়া প্রথম ক্রীড়াবিদ তিনি৷

এছাড়া পিস্টোরিয়াস ২০০৮ সালের বেইজিং প্যারালিম্পিকে একশো, দুশো এবং তিনশো মিটার দৌড়ে স্বর্ণ জয় করেন। ২০১২ সালে লন্ডন প্যারালিম্পিকে দলীয়ভাবে স্বর্ণ জয় করেন।

সূত্র: এএফপি, রয়টার্স, এপি, বিবিস