কানাডায় প্রদর্শনীর পোশাকে রানা প্লাজা ট্রাজেডি

0
77
fashion-week_004
নিজের ডিজাইন করা পোশাক পরিহিত মডেলদের সাথে তারান শিমা।

পোশাকের নকশায় রানা প্লাজা দুর্ঘটনা ফুটিয়ে তুলেছেন কানাডার এক নারী ফ্যাশন ডিজাইনার। তার ডিজাইন করা সেসব পোশাক আগামী সপ্তাহে বিখ্যাত ভ্যানকুভার ফ্যাশন উইকে প্রদর্শন করা হবে।

সম্প্রতি কানাডার সংবাদমাধ্যম ভ্যানকুভার দেশি ডট কম এক প্রতিবেদনে জানিয়েছে, ২৩ বছর বয়সী ওই ফ্যাশন ডিজাইনারের নাম তারান শিমা। তিনি ভ্যানকুভারেই থাকেন।

fashion-week_004
নিজের ডিজাইন করা পোশাক পরিহিত মডেলদের সাথে তারান শিমা।

২০১৩ সালে বাংলাদেশের পোশাক কারখানা রানা প্লাজা দুর্ঘটনা শিমার মনে গভীরভাবে দাগ কাটে। তখন থেকে ওই দুর্ঘটনায় নিহত পোশাক কর্মীদের স্মরণে কিছু একটা করার ইচ্ছে ছিলো। এজন্য শেষমেষ পোশাককেই বেছে নেন শিমা।

এ প্রসঙ্গে নিউইয়র্ক সিটি পারসনস ফ্যাশন স্কুলের স্নাতক শিমা বলেন, ‌আমি এমন কোন শিল্পের অংশ হতে চাইনা, যেখানে প্রতিনিয়ত ভবন ধসে, আগুনে পুড়ে মানুষ মারা যাবে। একজন ডিজাইনার হিসেবে আমারও কিছু দায়িত্ব রয়েছ। তাই পোশাক কারখানার দুর্ঘটনা ইস্যুতে সচেতনতা তৈরির লক্ষ্যে থিম হিসেবে রানা প্লাজাকে তুলে ধরেছি।

এটি করতে গিয়ে ইন্টারনেট থেকে রানা প্লাজা ভবন ধসের বহু ছবি সংগ্রহ করেন শিমা। সেসব ছবির ভাষা অনুবাদ করেন পোশাকের ডিজাইনে। এটি তার পেশাদার ক্যারিয়ারের ২য় পোশাক প্রদর্শনী বলেও জানান তিনি।

উল্লেখ্য, প্রতি বছর বিশ্বের ২৫টি দেশের ৭০ জন ফ্যাশন ডিজাইনার ভ্যানকুভার ফ্যাশন উইকে তাদের ডিজাইন করা পোশাক প্রদর্শনের সুযোগ পান।