ফল-সবজি কীটনাশকমুক্ত করার সহজ উপায়

0
97
vegetables-fruits
ফল-সবজি

বিশ্বাস করুন আর না ই করুন সবজি ও ফলে কীটনাশকের উপস্হিতি থাকছেই। উৎপাদনের সময় এবং এর পরবর্তী ধাপে সবজি এবং ফলে কিছুটা কীটনাশক থেকে যায়। সেন্টার ফর সায়েন্স এন্ড এনভায়রণমেন্টের (সিএসই) মতে, কীটনাশক অবশিষ্টাংশের উচ্চ মাত্রা দীর্ঘমেয়াদী ক্যান্সার, স্নায়বিক বৈকল্য, প্রজনন ক্ষমতা হ্রাস এবং ইমিউন সিস্টেমের তীব্র ভাঙ্গন ধরাতে পারে। ধীরে ধীরে এসব রাসায়নিক পদার্থ লিভার, কিডনি, হার্ট, ব্রেন সব কিছুকে ধ্বংস করে দেয়। লিভার ও কিডনি অকেজো হয়ে যায়। হার্টকে দুর্বল করে দেয়। স্মৃতিশক্তি কমে যায়। কীটনাশকযুক্ত খাদ্য গ্রহণ করার ফলে পাকস্থলী, ফুসফুস ও শ্বাসনালিতে ক্যান্সার হতে পারে। এমনকি ব্লাড ক্যান্সারও হতে পারে। গর্ভবতী মেয়েদের ক্ষেত্রেও মারাত্মক ঝুঁকি রয়েছে। সন্তান প্রসবের সময় জটিলতা, বাচ্চার জন্মগত দোষত্রুটি ইত্যাদি দেখা দিতে পারে, প্রতিবন্ধী শিশুর জন্ম হতে পারে।

সবজি ও ফলকে কিছুটা কীটনাশক মুক্ত করা যায় কিভাবে তা জানাচ্ছে অর্থসূচক-

ভালোভাবে ধুয়ে নিন:

wash.vegetables
ফল-সবজি ভালো করে ধুয়ে নিন

খাওয়া এবং রান্নার আগে সবজি ও ফল পানিতে ১ ঘন্টা বা তার চেয়ে কিছুটা বেশি সময় ডুবিয়ে রাখুন। পানিতে সামান্য লবণ মিশিয়ে ধুয়ে নিন। এরপর ঠান্ডা পানিতে তা আবার ধুয়ে নিন। এতে ফল এবং সবজির শতকরা ৭৫ থেকে ৮০ ভাগ কীটনাশকের অবশিষ্টাংশ চলে যায়। টমেটো, বেগুন এবং ঢেঁড়শের মতো সবজি এবং আঙ্গুর, আপেল, পেয়ারা, বরই, আম, আপেল ও নাশপাতির মতো ফলের কীটনাশক এই প্রক্রিয়ায় দূর করা সম্ভব।

ভিনেগারের মিশ্রণে ডুবিয়ে রাখুন:

৯০ শতাংশ পানি এবং১০ শতাংশ সাদা ভিনেগারে দ্রবণে ফলও সবজি ধুয়ে ফেলুন। তবে এসময় সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ অনেক সবজি ও ফলের ওপরের ত্বক পাতলা হওয়ায় এই দ্রবণে তা ক্ষতিগ্রস্ত হতে পারে।

সাবধানতা অবলম্বন করুন:

অল্প কিছুসময়ের জন্য কিছু সবজি কুসুম গরম পানিতে ডুবিয়ে রাখুন। মুরগি এবং মাংস রান্নার সময় অতিরিক্ত চর্বি ও চামড়া ফেলে দিন। এসব অংশে বিষাক্ত রাসায়নিক মিশে থাকার সম্ভাবনা বেশি।

ইউএম/

অন্যান্য


 

ঘুমহীন রাতআয় ঘুম আয়

মাঝে মাঝে অনেকের চোখ থেকে ঘুম যায় নির্বাসনে। দুচোখে ভর করে ক্লান্তি। এপাশ-ওপাশ করে কাটে বিনিদ্র রাত। এটা যদি হয় রাতের পর রাত তাহলে তার মতো যন্ত্রণা আর হয় না।

রাতে ঘুম ভালো না হলে দিনে মানুষের কর্মক্ষমতা কমে যায়, মেজাজ থাকে খিটখিটে। দীর্ঘকালীন নিদ্রাহীনতা শরীরের প্রতিরোধ শক্তি কমিয়ে দেয়। সহজে দেখা দেয় উচ্চ রক্তচাপ, হৃদযন্ত্রের সমস্যা, বহুমুত্র ও জন্ডিসসহ নানা রোগ।

এই সমস্যা থেকে রেহাই পেতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের …


 coupleতুমি আর নেই সে তুমি

দীর্ঘ প্রেমের পর তা প্রণয়ে রূপ দেয় রূপম-নন্দিতা। প্রথম প্রথম ভালই কাটছিলো তাদের দাম্পত্য জীবন। কিন্তু ইদানিং নন্দিতা ভাবতে শুরু করেছে রূপমের ভিতর কেমন যেন একটা পরিবর্তন।

মাঝে মাঝেই রূপম তাকে প্রশ্ন করে সে কোথায় আছে, কোথায় যাচ্ছে, কে ফোন দিয়েছিল এরকম অনেক কিছু। নন্দিতা শঙ্কিত, তাহলে বিয়ের পর কি তার প্রতি রূপমর আগ্রহ কমে গেছে?

রূপম-নন্দিতার মতো পৃথিবীতে প্রায় সকল দম্পতির মাঝেই কমবেশি এই অভিযোগটা থাকে। পরস্পরের প্রতি আগ্রহ হারানোর ফলটা বেশ তেত…


 

Indian_Marriage_Holding_বিয়ের আগে যৌন সক্ষমতা পরীক্ষার প্রস্তাব

দক্ষিণ ভারতের একটি আদালত বিয়ের আগে নারী ও পুরুষের যৌন সক্ষমতা পরীক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে।

চেন্নাইয়ে মাদ্রাজ হাই কোর্টের একজন বিচারক এন. কিরুবাকারন বলেছেন, বর্তমানে এই পরীক্ষা প্রয়োজন হয়ে পড়েছে, কারণ যৌন অক্ষমতা বা শীতলতার কারণে ভারতে প্রচুর বিয়ে

 


 

BreastCancerস্তন ক্যান্সারের ৮ কারণ

শুধু অ্যাঞ্জেলিনা জোলি নয়, সারা বিশ্বের নারীদের কাছেই স্তন ক্যান্সার একটি আতঙ্ক। দিন দিন এর প্রকোপ বেড়েই চলেছে। তাই এটিকে হালকাভাবে নেওয়া মোটেই ঠিক নয়। দৈনন্দিন ছোটখাট কিছু খারাপ অভ্যাসের কারণে স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন আপনি।

কাজেই জেনে নিন সেরকম ৮ টি খারাপ অভ্যাসের কথা যার কারণে ক্যান্সার বাসা বাঁধতে পারে আপনার স্তনেও!…


Youthকুড়িতেই করা উচিত যে ২০ কাজ

তথ্য-প্রযুক্তির এই যুগে সময়ের সাথে তাল মেলাতে পরিবর্তিত হচ্ছে আমাদের চারপাশ। ধারণার চেয়েও বেশি গতিতে পাল্টাচ্ছে কাজের ধরন, আচার-আচরণসহ প্রায় সবকিছুই। তবে সব কাজ সব সময় করা যায় না। তাই ভালো কাজ সময় মতোই করা উচিত। তা না হলে যে সারাজীবন পস্তাতে হবে।

কুড়িতেই যে ২০ কাজ করা উচিত…