জম্মু-কাশ্মীরে এখনও পানিবন্দী ৬ লাখ মানুষ

0
52
kashmir flood
কয়েকদিনের ভারী বর্ষণে ভারত ও পাকিস্তান ৩৭৫ জনের প্রাণহানি হয়েছে। বন্যায় আটকে পড়া হাজার মানুষকে উদ্ধারের কাজ চলছে। এর মধ্যে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৭৫ জনে। অনেক মৃতদেহ বন্যার পানিতে ভেসে গেছে। চলার জন্য জেগে নেই কোনো মাটি। তাই এ গাছ থেকে ও গাছে দড়ি বেধেই চলাচল করতে হচ্ছে পথচারীকে। ছবিটি মঙ্গলবার কাশ্মীর থেকে তোলা।
kashmir flood
কয়েকদিনের ভারী বর্ষণে ভারত ও পাকিস্তানে ৩৭৫ জনের প্রাণহানি হয়েছে। অনেক মৃতদেহ বন্যার পানিতে ভেসে গেছে। চলার জন্য জেগে নেই একটু খানি মাটি। তাই এ গাছ থেকে ও গাছে দড়ি বেধেই চলাচল করতে হচ্ছে পথচারীকে।

বিপর্যয়ের প্রাথমিক ধাক্কাটা কাটতেই সামনে আসতে শুরু করেছে ধ্বংসের বাস্তব চিত্র। ইতোমধ্যে প্রায় ১ লাখ মানুষকে উদ্ধার করা সম্ভব হলেও ৬ লাখ মানুষ এখনও পানিবন্দী।

তাদের উদ্ধারের চেষ্টা করছে সেনাবাহিনী। জল-স্থল-আকাশ পথে দিনভর উদ্ধারকাজ চালাচ্ছে সেনা ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

বন্যা পরিস্থিতির অনেকটা উন্নতি হলেও ত্রাণ নিয়ে জম্মু-কাশ্মীর জুড়ে ত্রাণ ও উদ্ধারের কাজ নিয়ে ক্ষোভ অব্যাহত রয়েছে।

শুক্রবার ভারতের একটি বার্তাসংস্থা জানিয়েছে, বিমানসেনার ৮৪টি হেলিকপ্টার উড়ছে বন্যাবিধ্বস্ত এলাকাগুলির আকাশে। ১৫০টি ত্রাণ শিবিরখোলা হয়েছে। সেখানে প্রায় ১ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন।

এদিকে, আজ বিকেলের মধ্যে সব সরকারি কর্মচারীকে কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। সরকারি ব্যাংকগুলোতে সাধারণের জমা রাখা সব অর্থ সুরক্ষিত আছে বলেও জানান তিনি।

এস রহমান/