গণভোটের দাবিতে উত্তাল বার্সেলোনা

0
51
People hold
কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গণভোটের দাবিতে ১১ সেপ্টেম্বর রাজধানী বার্সেলোনায় সমাবেশ করেছে কাতালানরা।

স্বাধীনতা প্রশ্নে গণভোটের দাবিতে উত্তাল হয়ে উঠেছে স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়া।

শুক্রবার বিবিসি বাংলার এক খবরে জানানো হয়, রাজধানী বার্সেলোনায় গত বৃহস্পতিবার গণভোটের দাবিতে সমাবেশ করেছে লাখো মানুষ। সেখান থেকে স্কটল্যান্ডের আসন্ন গণভোটের মতো একটি গণভোটের দাবি জানিয়েছেন কাতালানরা।

People hold "estelada" flags, Catalan separatist flags, during a gathering to mark the Calatalonia day "Diada" in central Barcelona
কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গণভোটের দাবিতে ১১ সেপ্টেম্বর রাজধানী বার্সেলোনায় সমাবেশ করেছে লাখো কাতালান।

এসময় স্কটিশদের উদাহরণ টেনে তারা বলেন, কাতালানদের ভাষা, সংস্কৃতি ও ইতিহাস স্পেনের অন্যান্য অঞ্চলের চেয়ে আলাদা। তাই তারা স্বাধীনতা চান।

প্রসঙ্গত, ১৭১৪ সালের ১১ সেপ্টেম্বর যুদ্ধে পরাজিত হয়ে স্পেনের অন্তর্ভুক্ত হয় কাতালোনিয়া । ৩০০ বছর আগে স্বাধীনতা হারানোর দিনটিকে মনে করে প্রতিবছর মিছিল সমাবেশ করে কাতালানরা। এবছর মিছিল করে, পতাকা উড়িয়ে, স্লোগান দিয়ে এবং কাতালোনিয়ার জাতীয় সঙ্গীত গেয়ে নিজেদের স্বাধীনতার দাবীর কথা জানিয়েছে তারা।

স্বাধীনতার জন্য আগামী নভেম্বরের ৯ তারিখে একটি গণভোট অনুষ্ঠানের ঘোষণাও দিয়েছে কাতালোনিয়ার আঞ্চলিক সরকার। তবে তা অবৈধ ঘোষণা করেছে স্পেনের কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, স্পেনের দ্বিতীয় বৃহত্তম অঞ্চল কাতালোনিয়ার জনসংখ্যা প্রায় ৭৫ লাখ। অর্থনৈতিকভাবে স্পেনের অন্যতম গুরুত্বপূর্ণ অঞ্চল এটি।