ডায়াবেটিস রুখবে আম

0
274
green_mango_
আম- ফাইল ছবি
green_mango_
আম- ফাইল ছবি

অপরিসীম গুণের কারণেই আম ফলের রাজা। আর হলুদ, টকটকে পাকা ও সুস্বাদু আম দেখলেই কার না খেতে ইচ্ছা করে। কিন্তু আপনি জানেন কি প্রতিদিনের খাদ্য তালিকায় রোজ যদি আম খাওয়া যায় তাহলে ডায়াবেটিসের হাত থেকে বাঁচা যায়।

সম্প্রতি জানা গেছে, প্রতিদিনের খাদ্য তালিকায় ১০০ গ্রাম আম থাকলে, রক্তে শর্করার মাত্রা কমে যায়।

ভারতের বার্তা সংস্থা জি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০ থেকে ৫০ বছর বয়সী ২০ জন মোটা মানুষের মধ্যে এ পরীক্ষা চালানো হয়েছিল। তাতে দেখা গিয়েছিল, টানা ১২ সপ্তাহ ধরে রোজ আম খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্রা কমেছিল। কিন্তু ওজন কমেনি।

পুরুষ অংশগ্রহণকারীদের কোমরের মাপও কমেছিল। যদিও, মহিলাদের কোমরের মাপ অপরিবর্তিত ছিল।

আমের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট ভিটামিন সি ও এ এবং ফলেট। এছাড়াও আমে রয়েছে ফাইবার, তামা ও ভিটামিন বি সিক্স।

ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক এড্রালিন লুকাস জানান, আমের মধ্যে থাকা ম্যাগনেশিয়াম ও ফাইবার রক্তে শর্করা শোষণের মাত্রা কমাতে পারে।

ইন্টারন্যাশনাল ডায়বেটিস ফেডারেশনের সমীক্ষা অনুযায়ী, ভারতে ৬০ শতাংশ মানুষের ডায়বেটিস রয়েছে। নাগরিক জনসংখ্যার ৩০ থেকে ৫০ শতাংশ ও গ্রাম্য জনসংখ্যার ৫ থেকে ২০ শতাংশ অতিরিক্ত ওজনের শিকার। ওজন বেশি হওয়ার ফলে শরীরে বাসা বাঁধে ডায়বেটিস, রক্তচাপের মাত্রা বাড়ে, বাড়ে রক্তে কোলেসটেরলের মাত্রাও। লিভারের অসুখও হতে পারে।

এএসএ/

অন্যান্য


 

ঘুমহীন রাতআয় ঘুম আয়

মাঝে মাঝে অনেকের চোখ থেকে ঘুম যায় নির্বাসনে। দুচোখে ভর করে ক্লান্তি। এপাশ-ওপাশ করে কাটে বিনিদ্র রাত। এটা যদি হয় রাতের পর রাত তাহলে তার মতো যন্ত্রণা আর হয় না।

রাতে ঘুম ভালো না হলে দিনে মানুষের কর্মক্ষমতা কমে যায়, মেজাজ থাকে খিটখিটে। দীর্ঘকালীন নিদ্রাহীনতা শরীরের প্রতিরোধ শক্তি কমিয়ে দেয়। সহজে দেখা দেয় উচ্চ রক্তচাপ, হৃদযন্ত্রের সমস্যা, বহুমুত্র ও জন্ডিসসহ নানা রোগ।

এই সমস্যা থেকে রেহাই পেতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের …


 coupleতুমি আর নেই সে তুমি

দীর্ঘ প্রেমের পর তা প্রণয়ে রূপ দেয় রূপম-নন্দিতা। প্রথম প্রথম ভালই কাটছিলো তাদের দাম্পত্য জীবন। কিন্তু ইদানিং নন্দিতা ভাবতে শুরু করেছে রূপমের ভিতর কেমন যেন একটা পরিবর্তন।

মাঝে মাঝেই রূপম তাকে প্রশ্ন করে সে কোথায় আছে, কোথায় যাচ্ছে, কে ফোন দিয়েছিল এরকম অনেক কিছু। নন্দিতা শঙ্কিত, তাহলে বিয়ের পর কি তার প্রতি রূপমর আগ্রহ কমে গেছে?

রূপম-নন্দিতার মতো পৃথিবীতে প্রায় সকল দম্পতির মাঝেই কমবেশি এই অভিযোগটা থাকে। পরস্পরের প্রতি আগ্রহ হারানোর ফলটা বেশ তেত…


 

Indian_Marriage_Holding_বিয়ের আগে যৌন সক্ষমতা পরীক্ষার প্রস্তাব

দক্ষিণ ভারতের একটি আদালত বিয়ের আগে নারী ও পুরুষের যৌন সক্ষমতা পরীক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে।

চেন্নাইয়ে মাদ্রাজ হাই কোর্টের একজন বিচারক এন. কিরুবাকারন বলেছেন, বর্তমানে এই পরীক্ষা প্রয়োজন হয়ে পড়েছে, কারণ যৌন অক্ষমতা বা শীতলতার কারণে ভারতে প্রচুর বিয়ে

 


 

BreastCancerস্তন ক্যান্সারের ৮ কারণ

শুধু অ্যাঞ্জেলিনা জোলি নয়, সারা বিশ্বের নারীদের কাছেই স্তন ক্যান্সার একটি আতঙ্ক। দিন দিন এর প্রকোপ বেড়েই চলেছে। তাই এটিকে হালকাভাবে নেওয়া মোটেই ঠিক নয়। দৈনন্দিন ছোটখাট কিছু খারাপ অভ্যাসের কারণে স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন আপনি।

কাজেই জেনে নিন সেরকম ৮ টি খারাপ অভ্যাসের কথা যার কারণে ক্যান্সার বাসা বাঁধতে পারে আপনার স্তনেও!…


Youthকুড়িতেই করা উচিত যে ২০ কাজ

তথ্য-প্রযুক্তির এই যুগে সময়ের সাথে তাল মেলাতে পরিবর্তিত হচ্ছে আমাদের চারপাশ। ধারণার চেয়েও বেশি গতিতে পাল্টাচ্ছে কাজের ধরন, আচার-আচরণসহ প্রায় সবকিছুই। তবে সব কাজ সব সময় করা যায় না। তাই ভালো কাজ সময় মতোই করা উচিত। তা না হলে যে সারাজীবন পস্তাতে হবে।

কুড়িতেই যে ২০ কাজ করা উচিত…