কৃষকদের ২৫% ভর্তুকি মূল্যে যন্ত্রপাতি দেওয়া হচ্ছে: মতিয়া

0
111
ক্ষেতে ফসল বুনতে ব্যস্ত সময় পার করছে কৃষকেরা। ছবি: ফাইল ছবি
ক্ষেতে ফসল বুনতে ব্যস্ত সময় পার করছে কৃষকেরা। ছবি: ফাইল ছবি
ক্ষেতে ফসল বুনতে ব্যস্ত সময় পার করছে কৃষকেরা। ছবি: ফাইল ছবি

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, কৃষকদের উন্নত প্রযুক্তি ব্যবহারের জন্য ২৫ শতাংশ ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে।

তিনি বৃহস্পতিবার সংসদে সরকারি দলের তাহজীব আলম সিদ্দিকীর এক প্রশ্নের জবাবে আরও বলেন, বিভিন্ন ফসলের ৪২২টি উচ্চ ফলনশীল জাত এবং ৪৪২টি ফসল উৎপাদন প্রযুক্তিসহ ৮৬৪টি প্রযুক্তি উদ্ভাবন করে কৃষিতে অধিক ফলনের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন ফসলের ১শ’টির অধিক উন্নত জাত এবং ১০৭টি ফসল উৎপাদন প্রযুক্তিসহ মোট ২ শতাধিক প্রযুক্তি উদ্ভাবন ও শস্য বহুমুখীকরণের লক্ষ্যে দক্ষিণাঞ্চলে মুগ, খেসারি, বারি মশুর, ফেলনসহ বিভিন্ন ডাল ফসল সম্প্রসারণ কার্যক্রম ও তিল, বারি সরিষা-১৪, বারি সরিষা-১৫ আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে।

মন্ত্রী বলেন, দক্ষিণাঞ্চলে লবণাক্ত এলাকায় ব্রি ধান-৪৭, বিনা ধান-৮ ও বিনা ধান-৯ এবং জলমগ্নতা সহিষ্ণু ব্রি ধান-৫১, ব্রি ধান-৫২ জাতের ধান চাষ, বিলম্বে রোপণ উপযোগী এলাকায় স্থানীয় জাতের পরিবর্তে আমন মৌসুমের উচ্চ ফলনশীল বি আর-২২, বি আর-২৩ এবং লবণাক্ত অঞ্চলে ব্রিধান-৪০ ও ব্রিধান-৪১ সম্প্রসারণ করা হয়েছে। সারাদেশে ৭২৭টি কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র স্থাপন এবং গত অর্থবছরে ৬৬৮টি মে. টন ব্রিডার শ্রেণীর আলু বীজ উৎপাদন করা হয়েছে।

মতিয়া চৌধুরী বলেন, কৃষকদের সেচ কার্যক্রম পরিচালনার জন্য ৬৮টি পাতকুয়া খনন, ১১টি সৌরবিদ্যুৎ পাম্প ও ৩৬৫টি আর্টিসিয়ান ওয়েল স্থাপন করা হয়েছে।

সরকারি দলের বেগম সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, বিগত পাঁচ বছরে সেচ কার্যক্রমে পরিমিত পানি ব্যবহার ও প্রতারণার রোধে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ দ্বারা সেচ প্রদানের জন্য স্মার্টকার্ড প্রবর্তন করা হয়েছে। ৫ হাজার ৪০৯ কিলোমিটার খাল খনন করে ১ লাখ ৩৩ হাজার ৫৪৮.২১ হেক্টর জমি সেচের আওতায় আনা হয়েছে। ৭৯৫টি গভীর নলকূপ স্থাপন করে ৩৪ হাজার ৫৪৬.৯২ হেক্টর জমি সেচের আওতায় আনাসহ সেচ কার্যক্রমে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এছাড়া ভূমির উর্বরতা শক্তি বৃদ্ধির লক্ষ্যে জৈব সার ব্যবহার ও উন্নয়নের জন্য ‘ইন্টিগ্রেটেড এগ্রিকালচারাল প্রোডাক্টিভিটি প্রজেক্ট’ দেশের ৮টি জেলার ৫৪টি উপজেলায় চলমান রয়েছে।

সূত্র: বাসস