পুঁজিবাজার উন্নয়নে এডিবির কাছে ৬ প্রস্তাব সিএসইর

0
80

পুঁজিবাজারের উন্নয়নে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পরামর্শক প্রতিষ্ঠান দ্যা এরিস গ্রুপ লিমিটেডের কাছে ছয়টি প্রস্তাব দিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

বৃহস্পিতবার সিএসই’র ঢাকা অফিসে এডিবির একটি প্রতিনিধি দলের সাথে বৈঠকে সিএসই এ প্রস্তাব দেয়। প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- ক্লিয়ারিং করপোরেশন, ডেরিভেটিব, মার্কেট মেকার চালু।।

cse_dseপ্রস্তাবের প্রেক্ষিতে প্রতিনিধি দল বলেন, সহায়তা ও পরামর্শ দিয়ে এডিবি পুঁজিবাজারের উন্নয়নে সহযোগী হিসেবে কাজ করে যাবে।

সিএসই’র পক্ষে প্রতিনিধি দলের কাছে প্রস্তাবে তুলে ধরেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন সিএসইর চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, এডিবির পরামর্শক প্রতিষ্ঠান এরিস গ্রুপের পরিচালক অ্যানথনি বি শোরাকা এবং সিনিয়র কনসালটেন্ট লিউইস জে মেন্ডেলসন, সিএসইর সিআরও আহমেদ দাউদ এবং উপমহাব্যবস্থাপক গোলাম ফারুক।

 

সিএসই বিনিয়োগকারীদের সঠিক বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণের সহযোগিতার জন্য ইনভেস্টর এডুকেশন এবং ইনভেস্টর অ্যাডভাইজার চালুর ব্যাপারে এডিবির সহযোগিতা কামনা করে।

এছাড়াও, বৈঠকে সিএসইর ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পরিচালনা কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে বিএসইসি ও সিএসই বরাবরের মতো তাদের যৌথ কার্যক্রম চালিয়ে যাবে বলেও  এডিবি প্রতিনিধিদল  আশাবাদ ব্যক্ত করেন।

সিএসই চেয়ারম্যান ড. মজিদ বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে বিশেষ করে সিডিবিএল প্রতিষ্ঠা ও পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠায় এডিবির ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

উল্লেখ্য, গত সপ্তাহে এডিবি প্রতিনিধিদল সিএসইর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে একটি মত বিনিময় করেন।

জিইউ