থাইল্যান্ডে ‘নির্যাতন’ বন্ধের আহ্বান অ্যামনেস্টির

0
50
The military has kept a tight grip
থাইল্যান্ডে সেনাসমর্থিত সরকারের নির্যাতন বাড়ছে।

থাইল্যান্ডের জনসাধারণের ওপর নির্যাতন বন্ধে সেনাসমর্থিত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

The military has kept a tight grip
থাইল্যান্ডে সেনাসমর্থিত সরকারের নির্যাতন বাড়ছে।

অ্যামনেস্টি বলছে, মানবাধিকার লঙ্ঘনের মতো অপরাধে ব্যাপকভাবে জড়িয়ে পড়েছে থাইল্যান্ডের সেনাসমর্থিত সরকার। গত মে মাসের সরকারবিরোধী অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত সহিংসতায় ২৭ জনের মৃত্যু হয়েছে। এই ৬ মাসে আটক করা হয়েছে আরও ৬৬৫ জন নাগরিককে।

বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই দমন-পীড়ন বন্ধে দেশটির সামরিক জান্তার প্রতি এক বিবৃতিতে এই আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বিবৃতিতে মানবাধিকার লঙ্ঘনের উদাহরণ হিসেবে বাক স্বাধীনতায় হস্তক্ষেপ, নির্বিচারে গ্রেপ্তার, অত্যাচার এবং অন্যায্য বিচারের কথাও বলা হয়েছে।

থাইল্যান্ডে সরকারবিরোধী আন্দোলনের মুখে ইংলাক সিনাওয়াত্রার পদত্যাগের পর গত ২২ মে ক্ষমতায় আসে সেনা সমর্থিত সরকার।

অ্যামনেস্টির বিবৃতিতে হয়. গত ৬ মাসের থাইল্যান্ডে বিভিন্ন স্থানে সহিংসতায় কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়েছে। অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত আটক করা হয়েছে ৬৬৫ জন থাইল্যান্ডের নাগরিককে।

আরও বলা হয়, রাজনীতিবিদ, প্রশাসনিক কর্মকর্তা, সাংবাদিকদেরও আটক করেছে বর্তমান সামরিক সরকার। এদের কয়েকজনকে গ্রেপ্তারের ক্ষেত্রে কোনো ধরনের ওয়ারেন্টও দেখানো হয়নি। এমনকি তাদেরকে পরিবার বা আইনজীবীদের সঙ্গেও সাক্ষাৎ করতে দেওয়া হচ্ছে না।

এমই/