শেখ হাসিনা বিরোধী দলেরও নেতা: বাবলু

0
75
Bablu
জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বিরোধী দল জাতীয় পার্টিরও নেতা বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু।

বৃহস্পতিবার দুপুরে বনানীতে দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির নিয়ন্ত্রণ প্রধানমন্ত্রীর হাতে কিনা—এমন প্রশ্নের জবাবে বাবলু এ মন্তব্য করেন।

Bablu
জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু। ফাইল ছবি

তিনি বলেন, সংসদীয় গণতন্ত্রে বিরোধী দল হচ্ছে শ্যাডো গভর্নমেন্ট (ছায়া সরকার)। আর প্রধানমন্ত্রী হচ্ছেন সংসদ নেতা। তিনি বিরোধী দলেরও নেতা। সে কারণে, প্রধানমন্ত্রীর সঙ্গে কথাতো বলতেই হবে’।

মন্ত্রীসভা থেকে জাপার তিন সদস্যের পদত্যাগ ও সংসদে বিরোধী দলের উপনেতা নির্বাচন নিয়ে যে সংকট চলছে, সে বিষয়ে দলীয় অবস্থান তুলে ধরতেই এ সংবাদ সম্মেলন ডাকা হয়। তবে, সংবাদ সম্মেলনে এরশাদ ছিলেন না।

দলের দুই সভাপতিমণ্ডলীর সদস্য মশিউর রহমান ও তাজুল ইসলাম চৌধুরীকে আকস্মিকভাবে অব্যাহতি দেওয়ার কারণজানতে চাইলে বাবলু বলেন, জাপার গঠনতন্ত্রের ৩৯ ধারা বলে চেয়ারম্যান (এরশাদ) যে কারো বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন। এই দুই নেতার কিছু বক্তব্য দলের শৃঙ্খলা ভঙ্গ করেছে বলে চেয়ারম্যানের কাছে প্রতীয়মান হয়েছে। তাই তিনি ব্যবস্থাও নিয়েছেন।

এতে দলে ভাঙন বা বিভক্তি দেখা দেবে কি না এমন প্রশ্নের জবাবে জাপার মহাসচিব বলেন, দলে কোন বিভক্তি নেই। চেয়ারম্যানের নেতৃত্ব মেনেই সবাই কাজ করছে। যে নদীর গর্জন বেশি, সে নদীর ঢেউ তো উপচে পড়বেই। জাপা একটি ভায়াব্রেন্ট দল।
বিরোধী দলের নেতা হতে না পেরে ক্ষুব্ধ এরশাদ তাদের অব্যাহতি দিয়েছেন- তাজুল ইসলাম চৌধুরীর এমন দাবির বিষয়ে জাপা নেতা বলেন, ‘তাজুল ইসলাম চৌধুরী একজন বিতর্কিত লোক, এটা সবাই জানেন। তাঁর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগের কথাও আমরা শুনেছি। তিনি জাতীয় পার্টি থেকে গিয়ে পিডিপি করেছেন। ২০০৮ সালের নির্বাচনে বিএনপির নমিনেশন নিয়ে এরশাদের বিরুদ্ধে নির্বাচন করে হেরেছেন। এরপরও এরশাদ তাঁকে মাফ করে দিয়ে দলে নিয়েছেন।’