ডিএসইতে লেনদেন ৬৮৫ কোটি টাকা

0
50
DSE-CSE UP
সূচক ও লেনদেন বেড়েছে

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখীতে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে ৬৮৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। অপর বাজার চ্ট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৬৮৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর আগের দিন এ বাজারে ৬৩৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ লেনদেন বেড়েছে ৪৮ কোটি টাকার বা ৮ শতাংশ।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৭৫ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১০১ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার  ৭৮৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টি কোম্পানির। আর দর কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

এছাড়া ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষে থাকা  কোম্পানিগুলো হচ্ছে- এমজেএলবিডি, এসিআই ফরমুলেশন, বেক্সিমকো, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জ সুরমা সিমেন্ট, সিঙ্গারবিডি, বিএসআরএম স্টীল, গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মা এবং এসিআই।

অপরদিকে বৃহস্পতিবার সিএসই সার্বিক সূচক ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪৬১ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯১ টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

অর্থসূচক/এসএ/