ব্যবসায়ীদের অভিযোগে হতাশ অর্থমন্ত্রী

নতুন মূসক আইন

0
97
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত (ফাইল ছবি)
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত (ফাইল ছবি)
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত (ফাইল ছবি)

মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইন ২০১২ নিয়ে ব্যবসায়ীদের অভিযোগে হতাশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বুধবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২’ বিষয়ক এক সেমিনারে নতুন আইন প্রণয়নে ব্যবসায়ীদের মতামতকে উপেক্ষা করার অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি এ হতাশা প্রকাশ করেন।

অর্থমন্ত্রী বলেন, মূসকের বর্তমান আইন বেশ পুরোনো। তাই এ আইনের সংশোধন জরুরী। আমার মতে, সংশোধিত মূসক আইন-২০১২ সকলের জন্যই ভাল হবে। শুধু হিসাব রাখতে পারলে মূসক আইন ব্যবসায়ীদের জন্যও অত্যন্ত ভাল। আইনে ব্যবসায়ীদের মতামত প্রতিফলিত হয়নি এ ধরনের বক্তব্যে শুনে আমি হতাশ ও দু:খিত। অর্থ্ উপদেষ্টা ৫ মাস ধরে ব্যবসায়ীদের সঙ্গে এ বিষযে আলোচনা করেছেন। প্রয়োজনে আবারও আলোচনা হবে।

এ সময় অর্থমন্ত্রী নতুন ভ্যাট আইন বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডার্টিজের (এফবিসিআই) সমন্বয়ে নতুন কমিটি গঠন করতে এনবিআর চেয়ারম্যানকে নির্দেশ দেন।

এনবিআরের চেয়ারম্যানকে উদ্দেশ্যে তিনি বলেন, নতুন কমিটিতে এনবিআরের কোন একজনকে চেয়ারম্যান ও ব্যবসায়ীদের মধ্যে একজনকে কো-চেয়ারম্যান করবেন। আর তাদের সুপারিশের ভিত্তিতেই নতুন ভ্যাট আইনের পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এনবিআর চেয়ারম্যান গোলোম হোসেনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম, বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান ও এনবিআরের চেয়ারম্যান গোলাম হোসেন।

এইউ নয়ন