ডিএসইতে লেনদেন বেড়েছে ২২%

0
63
DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী
DSE-UP
ডিএসই লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার সূচকের ঊর্ধ্বমুখীতে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২২ শতাংশ। অপর বাজার চ্ট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচক বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৬৩৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর আগের দিন এ বাজারে ৫২২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ লেনদেন বেড়েছে ১১৪ কোটি টাকার বা ২১ দশমিক ৯০ শতাংশ।

বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৬৩ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার  ৭৭৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টি কোম্পানির। আর দর কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এছাড়া ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষে থাকা  কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, এমজেএলবিডি, এসিআই, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গারবিডি, রেনেটা, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা এবং বেক্সিমকো ফার্মা।

অপরদিকে বুধবার সিএসই সার্বিক সূচক ৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪১৯ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

অর্থসূচক/এসএ/