কোরবানির গরু দ্রুত মোটা-তাজা করা হচ্ছে: পবা

0
335
Cow
মোটা গরু। ফাইল ছবি

অতি লাভের আশায় দ্রুত মোটা-তাজা করতে কোরবানির গরুকে অতিরিক্ত মাত্রায় নিষিদ্ধ ওষুধ দেওয়া হচ্ছে। কৃত্রিমভাবে মোটা-তাজা করা এই গরুর মাংস মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়াবে।

Cow
মোটা গরু। ফাইল ছবি

বুধবার বেলা সাড়ে ১১টায় পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

এতে বলা হয়, স্টেরয়েড গ্রুপের বিভিন্ন ওষুধ খাওয়ানোর ফলে কয়েক সপ্তাহের মধ্যে গরু মোটা হয়ে যায়। এ ধরনের গরুর মাংস খেলে মানুষের কিডনি, লিভারসহ বিভিন্ন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। যাদের রক্তচাপ ও রক্তে সুগারের মাত্রা বিপৎ​সীমার কাছাকাছি, তাদের জন্য এটি বেশি ক্ষতিকর।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বিষমুক্ত নিরাপদ খাদ্যবিষয়ক জাতীয় কমিটির সদস্য সচিব লেলিন চৌধুরী। তিনি বলেন, গরুকে স্টেরয়েড-জাতীয় ওষুধ খাওয়ালে তা মাংসের মধ্যে রয়ে যায়। এটি পরবর্তীতে মানবদেহে প্রবেশ করে। এতে মানুষের বিপাকক্রিয়া কমে যায়।

পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহান বলেন, দেশে বর্তমানে প্রতিবছর ৪২ লাখ গরু ও ১ কোটি ৮০ লাখ ছাগল জবাই হয়। এর ৪০ শতাংশ কোরবানির সময় জবাই হয়।

তিনি বলেন, দেশে যত গরু জবাই হয়, এর ৪০ শতাংশ আসে ভারত থেকে। এই গরুগুলো পরীক্ষা ছাড়া দেশে প্রবেশ করতে দেওয়া ঠিক না। প্রাণি সম্পদ অধিদপ্তরের স্থানীয় পর্যায়ে নিষিদ্ধ ওষুধ ব্যবহারে তদারকির পরিমাণ বাড়ানো উচিত।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন কৃষিবিদ আখতারুজ্জামান।

এমই/