শিক্ষার কাঙ্ক্ষিত মান অর্জিত হয়নি: মন্ত্রী

0
68
nurul-islam
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ (ফাইল ছবি)
nurul-islam
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ (ফাইল ছবি)

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘দেশে শিক্ষার কাঙ্ক্ষিত মান অর্জন এখনো সম্ভব হয়নি। তাই শিক্ষা ব্যবস্থায় গুণগত ও মৌলিক পরিবর্তন আনতে হবে। এজন্য সবার মতামত নিয়ে নতুন শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে।’

বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অগ্রনী ব্যাংক স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়েজিত এ অনুষ্ঠানে রাবির ২০০৫ থেকে ২০১০ শিক্ষাবর্ষের মোট ৯৭ জন শিক্ষার্থীকে পদক প্রদান করা হয়।

এছাড়া প্রখ্যাত কথা সাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হককে সারোয়ার জাহান স্মৃতি পুরস্কার ও ড. সাইদুর রহমানকে সারোয়ার জাহান স্মৃতি গবেষণা পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, যুগের সাথে তাল মিলিয়ে চলতে বিশ্বমানের শিক্ষা, দক্ষতা ও প্রযুক্তি জ্ঞানের বিকল্প নেই। বঙ্গবন্ধুর সোনার বাংলা ও শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের সমন্বয় দরকার। এজন্য দেশের শিক্ষকদেরই এগিয়ে আসতে হবে।

দেশের উচ্চ শিক্ষাকে এগিয়ে নিতে বিত্তশালীদের বিনিয়োগের আহ্বান জানিয়ে নুরুল ইসলাম বলেন, এ খাতে বিনিয়োগ করে মুনাফা করা যাবে না। এতে ব্যক্তিগত লাভ না হলেও দেশ লাভবান হবে।’

রাবি উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অগ্রনী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবদুল হামিদ।

এর আগে শিক্ষামন্ত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শেখ রাসেল মডেল স্কুলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।