‘মূসক আইনে ক্ষতি হতে পারে নতুন ব্যবসায়ীদের’

0
53
tofayel
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, মূসক আইন ২০১২ বাস্তবায়ন হলে উঠতি ব্যবসায়ীদের ক্ষতির সম্ভবনা রয়েছে। এই আইনের কিছু বিষয় ক্ষুদ্র ব্যবসায়ী ও নতুন উদ্যোক্তাদের জন্য বিব্রতকর।

tofayel
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ফাইল ছবি

বুধবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিটিউটে মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক আইন ২০১২ বিষয়ক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের ক্ষোভ থাকতে পারে। আমারা মনে করি আইনটি ভাল। এ আইনে নতুন ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, উঠতি ব্যবসায়ীদের বিষয়টি গুরুত্ব সহকারে নিতে হবে। বড় ব্যবসায়ী ও শিল্পপতিরা হয়তো এ আইন দ্বারা উপকৃত হবেন। এ আইন কার্যকরের আগে একটি কমিটি গঠন করা প্রয়োজন।

মন্ত্রী বলেন, মূসক আইন বাস্তবায়নে আইএমএফ টাকা দিয়ে সহায়তা করতে আগ্রহী। আমাদের রিজার্ভের পরিমাণ ২২ বিলিয়ন ডলার। তাই আইএমএফ থেকে টাকা নেওয়ার প্রয়োজন নেই।

অভ্যন্তরীণ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. গোলাম হোসেনের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, এনবিআর সদস্য (মূসক নীতি) ও ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

জেইউ/এমই/