‘দায়বদ্ধতা নিশ্চিতে সম্প্রচার নীতিমালা’

0
64
hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি
hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি

সম্প্রচার মাধ্যমের দায়বদ্ধতা নিশ্চিত করার জন্যই জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটেবাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট এবং এর প্রথম কোর্সের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একথা জানান।

তিনি বলেন, সব কিছুরই নীতিমালা দরকার। সবাইকেই সমাজের কাছে দায়বদ্ধ থাকতে হবে। অধিকার যেমন ভোগ করবেন, অন্যের অধিকারও সংরক্ষণ করতে হবে।

মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত সম্প্রচার নীতিমালার কয়েকটি ধারার সমালোচনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমি জানি এটা নিয়ে এখন তোলপাড় চলছে। অনেকে এর বিরোধিতা করছে। সাংবাদিকরাই একটা নীতিমালার কথা বলেছিল। এখন একদল এর বিরোধিতা করছে।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে বেতার ও টেলিভিশন সংক্রান্ত জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়ার অনুমোদন দেয়া হয়। এরপর থেকেই খসড়ার কিছু ধারা নিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনা চলে আসছে।

গত ৬ আগস্ট জাতীয় সম্প্রচার নীতিমালার গেজেট প্রকাশ করা হয়।

খুব শিগগির নীতিমালার আলোকে সম্প্রচার কমিশন গঠন করা হবে বলেও জানান শেখ হাসিনা।

এ সময় চলচ্চিত্র শিল্প বিকাশে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের চলচ্চিত্র শিল্প যেন বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করে টিকে থাকতে পারে; সে মান রক্ষার লক্ষ্যেই চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট গড়ে তোলা হয়েছে।

চলচ্চিত্রের উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি জানান, এফডিসিকে আমরা ডিজিটাল করার উদ্যোগ নিয়েছি। আগামী ডিসেম্বরের মধ্যে যন্ত্রপাতি আসবে। এছাড়া সিনেমা হলগুলোরও আধুনিকায়ন করতে হবে। সেজন্য আমরা উদ্যোগ নিয়েছি।